ডিজিটাল পেমেন্ট ও রুপে কার্ড বাধ্যতামূলক, বাড়ল প্যান-আধার সংযুক্তির মেয়াদ

ব্যাঙ্কগুলিকে প্রথম বিকল্প হিসেবে রুপে কার্ড ব্যবহারের নির্দেশ দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। রুপে কার্ডের বেশি ব্যবহার নিশ্চিত করতে এমন পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি, আধারের সঙ্গে প্যান কার্ড সংযুক্তির মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ, ২০২১ করা হয়েছে। জানা গেছে, ওই সময়ের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন না হলে আয়কর দাতারা আর আইটি রিটার্ন ফাইল করতে পারবেন না। পাশাপাশি তাঁদের প্যান কার্ডও অচল হয়ে যাবে।

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার এবং প্যান সংযোগের সময়সীমা পিছিয়েছে বারবার। কিন্তু এ বার সেই কাজ দ্রুত শেষ করার জন্য ব্যাঙ্কগুলিকে বার্তা দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের (IBA) ৭৩তম বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখেন সীতারামন। তিনি বলেন, ‘যে সমস্ত ব্যাংক অ্যাকাউন্টের ক্ষেত্রে প্যান প্রয়োজন এবং প্রযোজ্য সেই সমস্ত অ্যাকাউন্টের সঙ্গে প্যান এবং প্রতিটি অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর সংযুক্তি করা বাধ্যতামূলক।’

আরও পড়ুন : আত্মহত্যায় প্ররোচনা মামলায় শীর্ষ আদালতে জামিন পেলেন অর্ণব গোস্বামী

ডিজিটাল পেমেন্ট প্রযুক্তির প্রমোশনের জন্য প্রতিটি ব্যাঙ্কের কাছে আবেদন করেছেন তিনি। একইসঙ্গে UPI পেমেন্ট ব্যবস্থা এবং RuPay কার্ডের প্রচলনের উপরে জোর দিয়েছেন নির্মলা সীতারামন। তিনি বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রতিটি অ্যাকাউন্টের সঙ্গে আধার ও প্যানের সংযোগ সম্পূর্ণ করার চেষ্টা করতে হবে ব্যাঙ্কগুলিকে। যদি সম্ভব না-হয়, তা হলে আগামী ৩১ মার্চের মধ্যে তা করতেই হবে।

নির্মলা বলেন, আয়কর দফতরের নানা সুযোগ-সুবিধার সঙ্গে যুক্ত থাকতে আর সমৃদ্ধির আগামী গড়তে এই প্রক্রিয়া অতি অবশ্যই সেরে ফেলা দরকার। পাশাপাশি, ডিজিটাল অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে খুচরো লেনদেন পরিচালনাকারী সংস্থা ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার (এনপিসিআই) প্রচার ও রুপে কার্ডের জনপ্রিয়তা বাড়ানোতেও জোর দিয়েছেন তিনি।

সরকারি পরিসংখ্যান বলছে, দেশে প্রায় ৫১ কোটি মানুষের প্যান কার্ড রয়েছে। তবে, জুনের পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৬.৫ কোটি মানুষ আয়কর রিটার্ন দাখিল করেন। তার মধ্যে ১.৫ কোটি কর দেন। আয়কর দফতর সূত্রে খবর, বর্তমানে ৩২.৭ কোটি মানুষের আধার-প্যান সংযুক্তিকরণ করা আছে। অর্থাৎ, আগামী ৩১ মার্চের মধ্যে আধার সংযুক্তিকরণ না হলে প্রায় ১৮ কোটি প্যান কার্ডের বৈধতা ওপর প্রশ্নচিহ্ন উঠবে।

আরও পড়ুন : অনলাইন নিউজ পোর্টাল ও OTT প্ল্যাটফর্মের কন্টেন্টে সরকারি নজরদারির নির্দেশিকা জারি

মন্ত্রীর দাবি, ভারতে তৈরি রুপে কার্ড এখন আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। এনপিসিআই-কে দেশীয় ব্র্যান্ড হিসেবে প্রচারেও জোর দেন তিনি। এই পরামর্শকে ‘আত্মনির্ভর ভারত’ কর্মসূচির আরও একটি ধাপ বলে মনে করছেন অনেকে।

Previous articleদলের সভায় ডাকা হয়নি, নন্দীগ্রামে দাঁড়িয়ে অভিযোগ দিব্যেন্দুর
Next articleহুগলির বিভিন্ন স্টেশনে প্রথমদিনই উধাও দূরত্ব বিধি