কালীপুজোর রাতে নিয়মের কড়াকড়ি দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দিরে

সংক্রমণ রুখতে মহালয়া, ছটপুজোয় বিধিনিষেধ জারি করার পাশাপাশি কালীপুজোর রাতেও বেশ কিছু নিয়মের কড়াকড়ি করা হয়েছে দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দিরে। এবার সারা রাত পুজো দেওয়া গেলেও মন্দির চত্বরের ভিতরে কোথাও বসে ভবতারিণীর পুজো দেখার অনুমতি দেওয়া হচ্ছে না। বিশেষ আলো দিয়েও সাজানো হবে না মন্দির চত্বর। তার বদলে মন্দির ও সংলগ্ন জায়গায় লাগানো হয়েছে বাহারি আলো।

আরও পড়ুন : করোনা আবহেই জানবাজার কালীপুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী

কলকাতা শহরের উপকণ্ঠে দেড়শো বছরের বেশি পুরনো এই দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দিরের মহাত্ম্যই আলাদা বাঙালিদের কাছে। সকাল থেকেই ভক্তদের ঢল নামে দক্ষিণেশ্বরের মন্দির চত্বরে। সন্ধ্যার পর সেই ভিড় আরো বাড়ে। শুধু কলকাতা বা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেই নয়, ভিনরাজ্য থেকেও আসেন বহু মানুষ। পুজো দেওয়ার পরে নাটমন্দির এবং মন্দির সংলগ্ন চাতালে বসে তা দেখতেও ভিড় করে থাকেন কয়েক হাজার মানুষ। চতুর্থ প্রহরে ভবতারিণীর পুজো শেষ হওয়ার পরে সকালে প্রসাদ নিয়েই মন্দির থেকে বাড়ি ফেরেন ভক্ত ও দর্শনার্থীরা।

কিন্তু এবার মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, করোনা আবহের কালীপুজোয় সারা রাত পুজো দেওয়া যাবে দক্ষিণেশ্বর মন্দিরে। তবে অমাবস্যার রাতে রামপ্রসাদী গানের সুরে ভাসতে ভাসতে মন্দির চত্বরে বসে পুজো দেখার সুযোগ এ বার মিলবে না। মন্দিরের চাতালে কোনও ভাবেই ভিড় করা যাবে না। মন্দিরের বাইরের খোলামেলা চত্বরে লাগানো হবে পর্দা। পুজো দেওয়া হয়ে গেলেই মন্দিরের চাতাল ছেড়ে বেরিয়ে যেতে হবে। নাটমন্দির-সহ কোথাও কেউ বসে থাকতে পারবেন না। বন্ধ থাকবে প্রসাদ বিতরণও। করোনা পরিস্থিতিতে দূরত্ব-বিধি লঙ্ঘিত হতে পারে, এমন আশঙ্কার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন মন্দির কর্তৃপক্ষ।

আরও পড়ুন : কালীপুজো থেকে ছটপুজো- রাজ্যে নিষিদ্ধ বাজি, নির্দেশ কলকাতা হাইকোর্টের

শুধু কালীপুজোই নয়, আগামী ২০ নভেম্বর, শুক্রবার ছটপুজোর দিনে যাতে দক্ষিণেশ্বর মন্দিরে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখা হয়, তার জন্য মন্দির কর্তৃপক্ষকে প্রস্তাব দিয়েছে পুলিশ প্রশাসন। মন্দির কর্তৃপক্ষ জানান, ছটপুজোর দিন বেলা সাড়ে ১২টায় ভবতারিণীকে ভোগ নিবেদন করে বন্ধ করে দেওয়া হবে মন্দিরের দরজা। সেই দিন বিকেলে আর তা খোলা হবে না। পরের দিন অর্থাৎ শনিবার সকাল ৮টায় পুনরায় মন্দিরের সিংহদুয়ার খুলে দেওয়া হবে জনসাধারণের জন্য। অতিমারির কথা মাথায় রেখেই প্রাথমিক ভাবে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনটাই জানিয়েছে দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ।

Previous articleতৈরি করতে হবে নির্ভুল ভোটার তালিকা, নির্দেশ নির্বাচন কমিশনের
Next articleডালভাত না বিরিয়ানি !