তৈরি করতে হবে নির্ভুল ভোটার তালিকা, নির্দেশ নির্বাচন কমিশনের

হাতে আর মাত্র কয়েকটা মাস। তারপর এই রাজ্যের বিধানসভা নির্বাচন। এই নির্বাচন নিয়ে আটঘাট বেঁধে নামছে রাজ্য নির্বাচন কমিশন। ভোটার তালিকা ত্রুটিহীন করতে উদ্যোগ নিয়েছে কমিশন। নির্ভুল ভোটার তালিকা তৈরি করতে জেলাশাসকের নির্দেশ দিয়েছে কমিশন। একইসঙ্গে কমিশন বলেছে, কোন ভোটার আবেদন বাতিল হয়ে গেলে তা সংশ্লিষ্ট ভোটারকে জানাতে হবে।

বুধবার দুপুরে রাজ্য মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাবের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বসেন সব জেলা নির্বাচন আধিকারিকরা। নির্বাচন আধিকারিক এর দায়িত্ব পালন করে থাকেন জেলাশাসকরা। রাজ্য নির্বাচন কমিশনের আওতায় যে ২৪টি জেলা রয়েছে সেই সব জেলার প্রতিনিধিরা এদিন উপস্থিত ছিলেন।

এদিনের বৈঠকে মুখ্য নির্বাচন আধিকারিক সাফ জানিয়ে দিয়েছেন, ভোটার তালিকা হতে হবে একেবারে ত্রুটিহীন। যদি কোনও ভোটারের আবেদন বাতিল হয় তাহলে অবশ্যই তাঁকে কারণ জানাতে হবে। এই নিয়ে যেন কেউ কোনও প্রশ্ন তুলতে না পারে সেদিকে নজর দিতে হবে। একইসঙ্গে তাঁর নির্দেশ, বুথ লেভেল অফিসার রা যাতে সব সময় বুথে বসে থাকেন সেদিকেও নজর দেয়া প্রয়োজন।

প্রসঙ্গত, কমিশনের সঙ্গে রাজনৈতিক দলগুলির বৈঠকে অভিযোগ ওঠে, ভোটার তালিকা সংশোধনের জন্য বুথ লেভেল অফিসারদের পাওয়া যায় না। অনেকেই নাম ঠিকানা সংশোধন করতে এসে ফিরে যান। এই অভিযোগের পরিচয় হয়েছে নির্বাচন কমিশন। অন্যদিকে, ১৮ নভেম্বর রাজ্যের খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৫ জানুয়ারি।

আরও পড়ুন:মুসলিমরা ভোট মেশিন? প্রশ্ন ‘ভোট কাটুয়া’ ওয়েইসির

Previous articleকয়লার টেন্ডার নিয়ে গোলমাল! অন্ডালে শুটআউটে মৃত্যু হল তৃণমূল কর্মীর
Next articleকালীপুজোর রাতে নিয়মের কড়াকড়ি দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দিরে