১৫ জিবির বেশি গুগল ফোটোজের জায়গা ব্যবহার করলে লাগবে টাকা! স্যুইচ করুন ‘Google Takeout’-এ

এবার থেকে ১৫ জিবির বেশি গুগল ফোটোজের জায়গা ব্যবহার করতে হলে দিতে হবে টাকা, বুধবারই ঘোষণা করেছে গুগল। এই নিয়ম চালু হবে ২০২১ সালের ১ জুন থেকে। স্বাভাবিক কারণে যাঁরা ক্লাউডে ছবি, ভিডিয়ো সঞ্চয় করে রেখে ফোন বা ল্যাপটপ খালি করে রাখতে চান, এবার তাঁদের দিতে হবে টাকা। অনেকেই হাই রেজিলিউশন ভিডিও ও ছবি সেভ করে রাখার জন্য গুগল ফোটোজ ব্যবহার করেন। তাঁদের জন্য এতদিন গুগলের এই পরিষেবা বিনামূল্যেই ছিল। গুগল ড্রাইভ ও জি-মেলের একটি নির্দিষ্ট পরিষেবার পর টাকা দিতে হত। এ বার থেকে গুগল ফোটোজের ক্ষেত্রেও দিতে হবে। তবে ২০২১, ১ জুনের আগে এই বিষয়ে ছাড় থাকছে। ১০০ জিবি স্টোরেজের জন্য ব্যবহারকারীকে দিতে হবে প্রতিমাসে ১৩০ টাকা এবং বছরে ১৩০০ টাকা। সুতরাং, আপনি যদি এই পরিষেবার জন্য অর্থ প্রদান করতে না চান এবং অন্য কোনও পরিষেবায় স্যুইচ করার পরিকল্পনা করছেন, তবে আপনি গুগল থেকে আপনার সমস্ত ডেটা চাইতে পারেন। দেখতে পারেন ‘Google Takeout‘ সাইটটি।

কী এই গুগল টেকআউট?

‘Google Takeout’ মূলত এমন একটি পরিষেবা যা আপনাকে আপনার গুগল অ্যাকাউন্টে সঞ্চিত সমস্ত ডেটা সঞ্চয় করতে দেয়। আপনি এখান থেকে একবারে আপনার সমস্ত ডেটা ডাউনলোড করতে পারেন। আপনার কন্ট্যাক্টস, গুগল ড্রাইভ ফাইলগুলি, আপনি দেখেছেন এমন ইউটিউব ভিডিও এবং আপনার গুগল অ্যাকাউন্টের সাথে যুক্ত সমস্ত জিনিস এখান থেকে ডাউনলোড করা যায়। আপনি সহজেই এই সাইট থেকে সমস্ত ডেটা ব্যাক আপ নিতে পারেন। এর ফলে আপনার গুগল অ্যাকাউন্ট এটি দ্বারা কোনওরকম প্রভাবিত হবে না। তবে ফটো বা ভিডিও এক্সপোর্টের সময় আপনি অ্যালবামগুলি ফিল্টার করতে পারবেন না।

গুগল ফটোজ: কীভাবে ফটো এবং ভিডিও এক্সপোর্ট করতে হয়?

ধাপ ১- আপনি নিজের গুগল অ্যাকাউন্টে সাইন ইন করেছেন তা নিশ্চিত করুন। এখন, গুগলের যে সমস্ত ডেটা রয়েছে তা এক্সপোর্ট করার জন্য আপনাকে “takeout.google.com” ওয়েবসাইটটিতে ক্লিক করতে হবে।

ধাপ ২- সাইটটি খোলার পরে, “Deselect all” অপশনটিতে ক্লিক করুন।

ধাপ ৩- স্ক্রোল করে নীচে এসে প্রথমে ক্লিক করতে হবে > select Google Photos > পরে আবার স্ক্রোল করে নীচে গিয়ে ক্লিক করতে হবে Next Step।

ধাপ ৪- ফ্রিকোয়েন্সিতে গেলে দুটি অপশন দেখা যাবে export once এবং export every two months for one year। এর মধ্যে যে কোনও একটি অপশনে আপনাকে ক্লিক করতে হবে। এরপর zip files এবং .tgz files-এ ক্লিক করতে হবে। এমনকী এখনে গুগল আপনাকে ফাইলের আকার নির্বাচন করতে দেয়, এখানে ৫০ জিবি পর্যন্ত উপলব্ধ। এটি হয়ে ফেলে ‘Create export’ টিপুন। তারপরে গুগল আপনার অ্যাকাউন্টে একটি ইমেল প্রেরণ করবে। তাতে বলা থাকবে “an archive of Google data has been requested.”

এরপর আপনাকে সরাসরি আপনার ফাইলগুলি গুগল ড্রাইভ, ড্রপবক্স, ওয়ানড্রাইভ বা বক্সে যুক্ত করার অনুমতি দেওয়া হয়। একবার এক্সপোর্ট প্রক্রিয়া শুরু হয়ে গেলে, গুগল কয়েক ঘন্টা বা কয়েক দিন সময় নেয়। তবে আপনি গুগল-কে কতটা ডেটা ডাউনলোড করতে বলছেন তার উপর এই প্রক্রিয়াটি নির্ভর করবে। একদম শেষে ‘search giant’ আপনাকে ইমেল করবে যে ডেটা ডাউনলোডের জন্য প্রস্তুত।

আরও পড়ুন-কপিরাইট আইনের গেরোয় অমিত শাহের টুইটার অ্যাকাউন্টও!

Previous articleRose Valley: গৌতম কুণ্ডুকে উচ্ছেদের নোটিস ইডির
Next articleউত্তরে শিবাজীর হাত শক্ত করে সুদীপকে চ্যালেঞ্জের মুখে ফেললেন দিলীপ