বিহার থেকে শিক্ষা, বিধানসভা নির্বাচনে একা লড়াই ঘোষণা অখিলেশের

কংগ্রেস সঙ্গ যে খুব একটা সুখকর নয় বিহার নির্বাচনের ফল প্রকাশের পর তা ইতিমধ্যেই বুঝে গিয়েছে আঞ্চলিক দলগুলি। ফলস্বরূপ আগেভাগেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দিলেন উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির অধ্যক্ষ অখিলেশ যাদব। জানিয়ে দিলেন ২০২২ বিধানসভা নির্বাচনে একা লড়াই করবে সমাজবাদী পার্টি। কোনওভাবেই কংগ্রেস কিংবা বহুজন সমাজবাদী পার্টি (বসপা)র সঙ্গে জোটে যাবে না তারা।

অবশ্য জোট শিক্ষা অনেক আগেই হয়ে গিয়েছে সমাজবাদী পার্টির। ২০১৭ সালের বিধানসভা নির্বাচন কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়াই করলেও বিশেষ লাভ হয়নি ‘সপা’র। জোটকে ছুড়ে ফেলে উত্তরপ্রদেশে দুর্দান্ত ফল করেছিল বিজেপি। ক্ষমতায় বসেন যোগী আদিত্যনাথ। ২০১৯ লোকসভা নির্বাচনেও মায়াবতীর বহু জন সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধে লড়াইয়ে নামে সপা। সেখানেও মুখ থুবড়ে পড়তে হয় তাদের। এদিকে চোখের সামনে বিহার নির্বাচনের ফলাফল বেশ স্পষ্ট বিরোধীদের কাছে। রাজনৈতিক মহলের অনুমান কংগ্রেসের সঙ্গে আরজেডি জোট না করলে হয়তো অন্যরকম ফল হতে পারত বিহারে। এতকিছু দেখার পর জোটে আর ভরসা পারছেন না অখিলেশ যাদব। যার জেরে এবার নিজের অবস্থান স্পষ্ট করে দিলেন তিনি।

আরও পড়ুন:নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর কর্তৃত্ব নয়, দিল্লির প্রস্তাব খারিজ নবান্নের

সংবাদমাধ্যমের কাছে শনিবার অখিলেশ যাদব স্পষ্ট করে জানিয়ে দেন, ২০২২ সালের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কোনও বড় দলের সঙ্গে জোট বেঁধে লড়াই করবে না সমাজবাদী পার্টি। তবে বড় দলের সঙ্গ না ধরলেও ছোট ছোট দলগুলোকে সঙ্গে নিয়ে তিনি লড়াই করবেন বলে জানিয়েছেন। অখিলেশের এই ঘটনায় রাজনৈতিক মহলের বক্তব্য, উত্তরপ্রদেশ সর্বদাই বিজেপির শক্ত ঘাঁটি। সেখানে বিরোধী দল হিসেবে অখিলেশের লড়াই এমনিতেই বেশ কঠিন। এদিকে বিহারের ফলাফল দেখে এটা বেশ স্পষ্ট, কংগ্রেস কিংবা বহুজন সমাজবাদী পার্টির সঙ্গে জোট বাঁধলে কঠিন লড়াইটা আরো দুর্বোধ্য হয়ে উঠতে পারে সপার জন্য।

Previous articleসৌমিত্রর শেষযাত্রা…
Next articleআজ বাংলার দুঃখের দিন, অভিভাবক হারাল বাংলা সিনে জগৎ: মুখ্যমন্ত্রী