কেন্দ্রীয় মন্ত্রী হবেন সুশীল, বিহার মন্ত্রিসভায় নয়া ডেপুটি পাচ্ছেন নীতীশ

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বিহারে ক্ষমতার রাস উঠেছে এনডিএর হাতে। রাজ্যের শাসন ভার সামলাতে রবিবার এ নিয়ে দীর্ঘ বৈঠকের পর সর্বসম্মতিতে বিহার এনডিএর বিধায়ক দলের নেতা বেছে নেওয়া হয়েছে নীতীশ কুমারকে। তবে ওই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার আর বিহারের উপ মুখ্যমন্ত্রী হচ্ছেন না বিজেপি নেতা সুশীল কুমার মোদী। পরিবর্তে এবার নীতীশের ডেপুটি হতে পারেন তারকিশোর প্রসাদ। তবে রাজ্যের দায়িত্বে না থাকলেও কেন্দ্রে গুরুত্বপূর্ণ পদ পেতে চলেছেন সুশীলকুমার মোদি। জানা গিয়েছে, কেন্দ্রের কোনও একটি গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রিত্ব দেওয়া হচ্ছে সুশীলকে।

রবিবার এনডিএর বৈঠকে বিধায়ক মন্ডলীর প্রধান হিসেবে নীতীশ কুমারকে বেছে নেওয়ার পর বিহারে সরকার বানানোর দাবি জানিয়ে এদিনই রাজভবনে পৌঁছন নীতীশ। পরে সিদ্ধান্ত নেওয়া হয় সোমবার বিকেল সাড়ে চারটের সময় রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন নীতীশ কুমার। উপ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন বিজেপি নেতা তারকিশোর। যদিও এ বিষয়ে নিশ্চিত তথ্য মেলেনি। তবে উপ মুখ্যমন্ত্রী পদ থেকে সুশীলকুমার মোদিকে সরানো হলেও কেন্দ্রে তাঁকে কোন দপ্তরের মন্ত্রিত্ব দেওয়া হবে সে বিষয়ে কোনও স্পষ্ট তথ্য এখনও আসেনি। যদিও বিহার বিজেপি অনুগামীদের আশা কোনো গুরুত্বপূর্ণ মন্ত্রী পদে বসানো হবে সুশীলকে।

আরও পড়ুন:নিয়ন্ত্রণরেখায় ন্যক্কারজনক হামলা পাকিস্তানের, পাক কূটনীতিকদের ডেকে পাঠাল ভারত

পাশাপাশি আরও একটি জল্পনা এদিন বেশ চড়েছে। বিহার নির্বাচনে ৭৪ আসন পেয়েছে বিজেপি। ৪৩ আসন জেডিইউর। চারজন করে বিধায়ক রয়েছে সহযোগী দল হাম ও বিআইপির। এহেন অবস্থায় বিহার রাজ্যে মন্ত্রী পদ সবচেয়ে বেশি পেতে চলেছে কোন দল তা নিয়ে জল্পনা বাড়ছে। বিজেপি নাকি জেডিইউ কারা বেশি মন্ত্রী পদ পাবে। তা নিয়ে যথেষ্ট গুঞ্জন তৈরি হয়েছে বিহার রাজনীতিতে। অন্যদিকে ইতিমধ্যেই এই সরকার গঠনের উদ্যোগকে কটাক্ষ করে কংগ্রেসের তরফে জানানো হয়েছে, রাজ্যের মুখ্যমন্ত্রী পদে বসলেও আদতে ‘রিমোট কন্ট্রোল’ মুখ্যমন্ত্রী হতে চলেছেন নীতীশ কুমার।

Previous article১২ টি মাথার খুলি, হাড়সহ আটক ১
Next articleবীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে রাষ্ট্রীয় সম্মান প্রদর্শনের নতুন আদেশ