‘স্পুটনিক ভি’ পরীক্ষা দেশে! দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের জন্য প্রস্তুত হচ্ছে কানপুর

Private hospitals are utilize only 17 percent of vaccine that they procure
প্রতীকী চিত্র।

রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের ভারতে এই প্রথমবার ট্রায়াল শুরু হতে চলেছে। রাশিয়ার তৈরি এই ভ্যাকসিন দেশে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে। আগামী সপ্তাহের মধ্যেই ‘স্পুটনিক ভি’ পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে কানপুরের গণেশ শঙ্কর বিদ্যার্থী মেডিক্যাল কলেজে। প্রথমে রাশিয়ার তৈরি এই করোনা ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ট্রায়ালের অনুরোধ বাতিল করেছিল ভারত। কারণ বলা হয়েছিল, রাশিয়ায় এই ভ্যাকসিনের পর্যাপ্ত পরীক্ষা করা হয়নি। পরে মিলেছিল অনুমতি।

রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ভারতের ড. রেড্ডি’স ল্যাবরেটরিজ লিমিটেডকে অনুমতি দেওয়া হয় এই ভ্যাকসিন ট্রায়ালের জন্য। ১৩ অক্টোবর হায়দরাবাদ ভিত্তিক ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারতের ড্রাগ রেগুলেটরের কাছে দ্বিতীয় ও তৃতীয় দফার হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করে। অগাস্টে ভারত স্পুটনিক ভি ভ্যাকসিন ভারতে পাঠাবার কথা বলে। এরপরেই রাশিয়া ভ্যাকসিনের ১০ কোটি ডোজ ভারতে পাঠাবার জন্য রাজি হয়ে যায়।

নতুন চুক্তি অনুযায়ী, ভারতে দ্বিতীয়, তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালানো হবে প্রায় ১৫০০ জনের ওপর। যা তৈরি করেছে রাশিয়ার গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং আরডিআইএফ।

ভ্লাদিমির পুতিনের দেশ জানিয়েছে, তাদের তৈরি করোনা ভ্যাকসিন ভাইরাস প্রতিরোধে ৯২ শতাংশ কার্যকরী। রাশিয়া থেকে সেই ভ্যাকসিন ভারতে পৌঁছেও গিয়েছে। এখন শুধু ট্রায়ালের অপেক্ষা। সারা বিশ্বের মধ্যে একমাত্র রাশিয়ায় প্রথম যারা করোনা প্রতিরোধে ভ্যাকসিন তৈরি করেছে, এমনই দাবি পুতিনের দেশের। এই ভ্যাকসিনের ঘোষণাও পুতিন করেছিলেন। তিনি এও বলেছিলেন, তাঁর মেয়েও এই ভ্যাকসিন নিয়েছে।

সারা পৃথিবীর মধ্যে বিভিন্ন দেশে করোনা ভ্যাকসিন তৈরির কাজ চলছে। পিছিয়ে নেই ভারতও। জোর কদমে প্রস্তুতি চালাচ্ছে। তার মধ্যে এগিয়ে রয়েছে ভারত বায়োটেক এবং অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকার এবং সেরাম ইন্সটিটিউটের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিন।

আরও পড়ুন-আদালতে জোর ধাক্কা, অতঃপর ট্রাম্পকে জয়ী ঘোষণার দাবিতে পথে নামল সর্মথকরা

Previous articleআদালতে জোর ধাক্কা, অতঃপর ট্রাম্পকে জয়ী ঘোষণার দাবিতে পথে নামল সর্মথকরা
Next articleজ্যোতিপ্রিয়কে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিলেন দিলীপ