ভেজা কাপড় থেকে উৎপাদন হচ্ছে বিদ্যুৎ! অভিনব আবিষ্কার বাঙালির

ভেজা কাপড় থেকে বিদুৎ উৎপাদনের অভিনব প্রযুক্তি আবিষ্কার করলেন ত্রিপুরার ইঞ্জিনিয়ার শঙ্খশুভ্র দাস। জানা গিয়েছে এর মাধ্যমে মোবাইল ফোন চার্জ দেওয়া যাবে। একইসঙ্গে ছোটখাটো চিকিৎসা সরঞ্জাম ব্যবহার যাবে। আর এই আবিষ্কারের জন্য গান্ধিয়ান ইয়ং টেকনোলজিক্যাল ইনোভেশন পুরস্কারে সম্মানিত করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

শঙ্খশুভ্র জানান, নির্দিষ্ট আয়তনে কেটে রাখা কয়েক সেন্টিমিটার কাপড়ে প্লাস্টিকের স্ট্র সেঁটে অর্ধেক ভর্তি জলের পাত্রে রাখতে হবে। স্ট্র-এর দুই প্রান্তে তামার ইলেকট্রোড যুক্ত করা হয়। কিছু সময়ের মধ্যে স্ট্র-এর ভিতর দিয়ে জল উপরে উঠতে থাকে এবং তার জেরে ৭০০ মিলি ভোল্ট বিদ্যুৎ উৎপন্ন হয়। এইভাবে ৩০ দিনের বেশি সময় ধরে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বলে জানিয়েছেন শঙ্খশুভ্র।


আগরতলা থেকে প্রায় ৬০ কিমি দূরের সিহাহিজলার বাসিন্দা শঙ্খশুভ্র দাস। আগরতলা এনআইটি-এর প্রাক্তনী শঙ্খশুভ্র। শিলচর এনআইটি থেকে এম টেক করে আইআইটি খড়গপুর থেকে পিএইচডি করছেন তিনি। বিদ্যুতের পরিমাণ বৃদ্ধি করে এলইডি বা ছোট মাইক্রোচিপ ব্যবহারের জন্য ৩০-৪০টি এমনই যন্ত্র একসঙ্গে কাজে লাগিয়েছে তাঁর দল। তার জেরে ১২ ভোল্ট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন সম্ভব হচ্ছে, যা মোবাইল ফোনে চার্জ দিতে, ছোটখাটো মেডিক্যাল যন্ত্র চালু রাখতে এবং এলইডি জ্বালাতে কাজে লাগানো গিয়েছে।

শঙ্খশুভ্র দাস বলেন, ‘‘আর্থিক দিক সাহায্যের জন্য এই গবেষণা প্রকল্প। এর মাধ্যমে প্রান্তিক অঞ্চলে ন্যূনতম খরচে স্বল্প পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা করছি। তাই ভেজা কাপড়কে ব্যবহার করা হয়েছে।’’ তাঁর দাবি, ‘‘ফিল্টার কাগজের সাহায্যে বিদ্যুৎ উৎপাদনের যন্ত্র এর আগে তৈরি হয়েছে। কিন্তু তা থেকে বেশি পরিমাণ বিদ্যুৎ উৎপাদন সম্ভব হলেও দীর্ঘমেয়াদী হয় না।’’

আরও পড়ুন:ফের করোনা শহিদ কলকাতা পুলিশের এক সাব ইন্সপেক্টর

Previous articleফের করোনা শহিদ কলকাতা পুলিশের এক সাব ইন্সপেক্টর
Next articleকংগ্রেসের প্রতি মানুষের আস্থা নেই, বিহার নির্বাচনের পর ফের বিস্ফোরক সিব্বাল