ছাদ ঢালাই সম্পন্ন, দ্রুততার সঙ্গে চলছে বিমানবন্দর মেট্রো প্রকল্পের কাজ

জমি জটিলতার জেরে দীর্ঘ বছর বন্ধ ছিল নোয়াপাড়া-বিমানবন্দর ও গড়িয়া-বিমানবন্দর মেট্রো প্রকল্পের কাজ। তবে সেই জটিলতা কাটিয়ে এবার দ্রুতগতিতে শুরু হয়েছে মেট্রো নির্মাণ। লকডাউন পর্বে সে কাজের গতি বেড়েছে অনেকখানি।

জানা গিয়েছে, দমদম ক্যান্টনমেন্ট থেকে বিমানবন্দর অবধি লোকাল ট্রেন যাতায়াতের জন্য যা পিলার ছিল তা সরিয়ে ফেলে তারই একাংশ ব্যবহৃত হচ্ছে নোয়াপাড়া এয়ারপোর্ট অবধি মেট্রো লাইনের জন্য। শুধু তাই নয়, টানা ২৫ ঘন্টা ঢালাই করে বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদ নির্মাণ সম্পন্ন হয়েছে। মেট্রো সূত্রে জানা গিয়েছে, ১,৫০০ ঘনমিটার ঢালাই করতে লেগেছে ২৫ ঘণ্টা। বিমানবন্দর মেট্রো স্টেশনের ছাদের দৈর্ঘ্য ৪০ মিটার, প্রস্থ ৩৬.৩ মিটার, পুরু ১ মিটার। ৩টি কংক্রিট পাম্প দিয়ে ২০টি কংক্রিটবাহী ট্রাক থেকে লাগাতার কংক্রিট সরবরাহ করেছে। ৪৮ জন শ্রমিক মিলে লাগাতার কাজের পর সম্পন্ন করেছে এই এটিজ। এ প্রসঙ্গে মেট্রো ইঞ্জিনিয়ারদের দাবি, এই ধরনের ঢালাই একবারেই করতে হয় অন্যথায় ফাটল ধরে সেখান থেকে জল পড়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন:বাংলার জয়, আয়কর দফতরে চাকরি ফেরত পেলেন ছাঁটাই হওয়া ৫ বাঙালি কর্মী

কর্তৃপক্ষের তরফে জানা গেল কাজ সম্পন্ন হয়ে গেলে কেমন দেখতে হবে বিমানবন্দর স্টেশন। জানা গিয়েছে মাটির ১৪ মিটার নীচে হচ্ছে এই স্টেশন। থাকছে ৬টি প্ল্যাটফর্ম। বিমানবন্দর মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম ১৮০ মিটার করে লম্বা হবে। তবে সম্পূর্ণ স্টেশন এলাকা হচ্ছে ৩২০ মিটার। ৬৩৩ মিটার এলাকা জুড়ে এই স্টেশন বিল্ডিং বানানোর কাজ চলছে। এই প্রকল্পের চিফ প্রজেক্ট ম্যানেজার গৌতম সিদ্ধান্ত জানিয়েছেন, ‘২০২২ সালের মধ্যে আমরা কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছি। তাই অল্প কর্মী হলেও তাদের নিয়ে আমরা কাজ শুরু করে দিয়েছি।’

এই প্রকল্পের চিফ প্রজেক্ট ম্যানেজার গৌতম শিকদার জানিয়েছেন, “২০২২ সালের মধ্যে আমরা কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়েছি। তাই অল্প কর্মী হলেও তাদের নিয়ে আমরা কাজ শুরু করে দিয়েছি।” অন্যদিকে নোয়াপাড়া থেকে বারাসত মেট্রো প্রকল্পের জন্যে, চক্ররেলের যে লাইন ছিল তা খুলে ফেলা হচ্ছে। পিলারগুলোকে না ভেঙে ডায়মন্ড কাটিং পদ্ধতিতে তা কাটা হচ্ছে। তারপর ধীরে ধীরে সেগুলিকে ক্রেন দিয়ে সরানো হচ্ছে। আপাতত বিমানবন্দরের রাস্তায় সেই কাজ হচ্ছে। ধাপে ধাপে খুলে ফেলা হবে বিমানবন্দর স্টেশন।কেমন দেখতে হচ্ছে বিমানবন্দর স্টেশন। জানা গেছে, মাটির ১৪ মিটার নীচে হচ্ছে এই স্টেশন। থাকছে ৬টি প্ল্যাটফর্ম। বিমানবন্দর মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম ১৮০ মিটার করে লম্বা হবে। তবে সম্পূর্ণ স্টেশন এলাকা হচ্ছে ৩২০ মিটার। ৬৩৩ মিটার এলাকা জুড়ে এই স্টেশন বিল্ডিং বানানোর কাজ চলছে।

Previous articleবাংলার জয়, আয়কর দফতরে চাকরি ফেরত পেলেন ছাঁটাই হওয়া ৫ বাঙালি কর্মী
Next articleপ্রিয় পুলুকে হারিয়ে শোকস্তব্ধ কৃষ্ণনগর