ছট পুজোর জন্য ১৬টি কৃত্রিম জলাশয়ের ব্যবস্থা কলকাতা পুরসভার

কলকাতা হাইকোর্টের নির্দেশে এ বছর ছট পুজোর জন্য রবীন্দ্র সরোবর পুরোপুরি বন্ধ রাখা হচ্ছে। ইতিমধ্যেই টিনের বড় শেড করে ঘিরে ফেলা হয়েছে রবীন্দ্র সরোবর লেক। যাতে কেউ বাইরে থেকে কোনওভাবে ঢুকতে না পারেন। বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। তবে শহরের মানুষ যাতে ছট পুজোর রীতি-আচার থেকে বঞ্চিত না হন, রাজ্য সরকার ও কলকাতা পুরসভার পক্ষে তার ব্যবস্থা করা হয়েছে। এবং ছট পুজোর জন্য ট্র্যাডিশনাল কিছু ঘাট বন্ধ থাকার দরুণ সাধারণ মানুষের জন্য তাঁদের বাড়ির কাছেই এই কৃত্রিম জলাশয় করা হচ্ছে।

আর আজ, বুধবার কৃত্রিম জলাশয় দেখতে দক্ষিণ কলকাতার প্রিন্স আনোয়ার শাহ রোডে কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। এই স্থান পরিদর্শন করেন তিনি। তিনি জানান, এ বছর ছট পুজোর জন্য যে সমস্ত শহর কলকাতায় কৃত্রিম জলাশয়ের ব্যবস্থা করা হয়েছে। কারণ, কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, এ বছর ছট পুজোর অন্যতম বড় ঘাট রবীন্দ্র সরোবর বন্ধ থাকছে। তাই সাধারণ মানুষের জন্য তাঁদের বাড়ির কাছেই এই কৃত্রিম জলাশয় করা হচ্ছে।

এ বছর ছট পুজোর জন্য মোট ৪৪টি ঘাট করা হয়েছে। তার মধ্যে ১৬টি কৃত্রিম জলাশয় রয়েছে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম। এবং কলকাতা পুরসভার পক্ষ থেকে সমস্ত বন্দোবস্ত করে দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, যেখানে কৃত্রিম জলাশয় থাকছে তার পাশে বায়ো-টয়লেট, চেঞ্জিং রুম এবং পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থাও করা হচ্ছে। এছাড়া বিভিন্ন সংগঠনও থাকছে। তাদের পক্ষ থেকে দর্শনার্থী ও পুণ্যার্থীদের প্রাতরাশ এবং অন্যান্য সামগ্রী আয়োজন করার ব্যবস্থা করা হচ্ছে। যাঁরা ছট পুজোয় অংশ নেবেন তাঁদের যাতে কোনওরকম অসুবিধা না হয় সে দিকটি মাথায় রেখেই এই কৃত্রিম জলাশয় ব্যবস্থা করা হয়েছে। পরবর্তী সময়ে কৃত্রিম জলাশয়গুলোকে পাকাপাকিভাবে করা যায় কিনা তা নিয়েও ভাবনা চিন্তা করা হবে বলে এদিন জানিয়েছেন ফিরহাদ হাকিম।

আরও পড়ুন- শেষ পর্যন্ত ১৬ বছর পর ইংল্যান্ডেরপাকিস্তান সফর চূড়ান্ত

Previous articleশেষ পর্যন্ত ১৬ বছর পর ইংল্যান্ডেরপাকিস্তান সফর চূড়ান্ত
Next articleএবার ওয়েব সিরিজে অভিষেক হতে চলেছে সানিয়া মির্জার