রাজ্যের অনুমতি ছাড়া তদন্তে হস্তক্ষেপ নয় সিবিআইয়ের, নির্দেশ শীর্ষ আদালতের

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে ইতিমধ্যেই একাধিক রাজ্য কড়া অবস্থান নিয়েছে। পশ্চিমবঙ্গ, কেরল সহ বহু রাজ্যর বিধানসভায় আইন পাস করা হয়েছে রাজ্যের অনুমতি ছাড়া তদন্ত করতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই প্রেক্ষিতেই এবার সিবিআইয়ের পায়ে শিকল পরাল দেশের শীর্ষ আদালত। সম্প্রতি সুপ্রিম কোর্টের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে রাজ্যের সম্মতি ছাড়া কোনও তদন্তে হস্তক্ষেপ করতে পারবে না সিবিআই। এই নির্দেশ অবিজেপি রাজ্যগুলির কাছে যেমন স্বস্তিজনক, ঠিক তেমনি বিজেপি ও কেন্দ্রীয় সরকারের কাছে বড়সড় ধাক্কা।

সম্প্রতি উত্তরপ্রদেশে সরকারি আধিকারিকদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে এই রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। যেখানে আদালতের তরফে জানানো হয়েছে, ‘আইন অনুযায়ী রাজ্যের সম্মতি ছাড়া সিবিআইকে কোনও মামলায় যুক্ত করতে পারবে না কেন্দ্র। এ বিষয়ে রাজ্যের অনুমতি নেওয়াটা বাধ্যতামূলক।’ শুধু তাই নয়, রাজ্য সরকারের অনুমতি ছাড়া সিবিআই কোনও রাজ্যে তদন্তের পরিধি বাড়াতে পারবেন না বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধে কয়লা বিক্রিতে দুর্নীতির অভিযোগ ওঠে। সেই মামলায় নাম ওঠে রাজ্য সরকারের দুই অফিসারের। এরপরই ঘটনার তদন্ত ভার হাতে নিয়ে অতর্কিতে হানা দেয় সিবিআই। জানা যায় কোল ইন্ডিয়ার থেকে চুক্তির ভিত্তিতে পাওয়ার কয়লা কালোবাজারে বিক্রি করা হচ্ছে। এরপরই সিবিআই পদক্ষেপের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হন ওই সরকারি আধিকারিক।

আরও পড়ুন:বিধানসভা ভোটে কেন্দ্রীয় বাহিনী চায় সিইও-দফতর, চিঠি গেল দিল্লি

প্রথমে মামলা দায়ের করা হয় এলাহাবাদ হাইকোর্টের। সেখানে জানানো হয়, সিবিআই তদন্তের জন্য রাজ্য সরকার যে সাধারণ সম্মতি দিয়ে রেখেছে, তা যথেষ্ট নয়৷ এই ধরনের তদন্ত করার জন্য রাজ্যের থেকে সিবিআইয়ের আলাদা করে অনুমতি নেওয়া প্রয়োজন। যদিও এলাহাবাদ হাইকোর্ট জানিয়ে দেয় এই সম্মতি যথেষ্ট। এরপরই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন ওই আধিকারিক। সম্প্রতি সেই মামলায় এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, রাজ্য সরকারের অনুমতি বাধ্যতামূলক কোনও রাজ্যে সিবিআই তদন্তের জন্য। অনুমতি ছাড়া কোনভাবেই তদন্তে হস্তক্ষেপ করতে পারবে না কেন্দ্রীয় এজেন্সি। প্রসঙ্গত, কেরল, পশ্চিমবঙ্গ সহ দেশের আটটি রাজ্য ইতিমধ্যেই এই সংক্রান্ত বিষয়ে বিধানসভায় আইন পাস করে সিবিআইয়ের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।

Previous articleবিধানসভা ভোটে কেন্দ্রীয় বাহিনী চায় সিইও-দফতর, চিঠি গেল দিল্লি
Next articleশুভেন্দুর সভাস্থলের কাছেই মমতা-অভিষেকের ছবির তোরণ, কৌতূহল বাড়ছে