সংক্রমণের ঝুঁকি, পাকিস্তান সহ ১২ টি দেশের ভিসায় স্থগিতাদেশ আরব আমিরশাহির

বিশ্বজুড়ে করোনার প্রকোপ বেড়ে চলেছে ব্যাপকভাবে। যার জেরেই এবার বড়সড় সিদ্ধান্ত নিল সংযুক্ত আরব আমিরশাহী। পাকিস্তান সহ বিশ্বের ১২ টি দেশের নাগরিকদের ভিসা সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে হঠাৎ আরব আমিরশাহির এহেন সিদ্ধান্তে বেশ চাঞ্চল্য ছড়িয়েছে।

এ প্রসঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রকের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানান, আমরা জানতে পেরেছি আরব আমিরশাহী সাময়িকভাবে পাকিস্তানসহ ১২টি দেশকে ভিসা বন্ধ করেছে। তবে যে সমস্ত ভিসা ইতিমধ্যেই দেওয়া হয়ে গেছে সেগুলি বাতিল হবে না বলেই জানা গিয়েছে। এদিকে পাকিস্তান সহ যে সমস্ত দেশ গুলির ক্ষেত্রে আরব আমিরশাহী এই নিয়ম লাগু করেছে সে গুলি হল, তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া ও আফগানিস্তান। তবে ভিসা দেওয়ার ক্ষেত্রে ও নানান রকম ভাগ রয়েছে প্রত্যেকটি দেশের, যেমন ব্যবসা, পর্যটন, পড়াশুনো প্রভৃতি। তবে ঠিক কোন কোন ক্ষেত্রে ভিসায় স্থগিতাদেশ দেওয়া হয়েছে তা স্পষ্টভাবে জানা যায়নি।

আরও পড়ুন:অসমে বিজেপি জোট ছাড়ছে শরিক বোড়োল্যান্ড পিপল’স ফ্রন্ট

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে করোনার প্রকোপ ব্যাপক বৃদ্ধি পেয়েছে পাকিস্তানের। আরব আমিরশাহির বিমানে হংকং যাওয়া ৩০ জন পাকিস্তানের শরীরে করোনার অস্তিত্ব ধরা পড়ে। এরপরই সর্তকতা অবলম্বন করে এই দেশ।করোনা ঝুঁকির কারণে গত আগস্ট মাসে পাকিস্তান শহর ৩০টি দেশে যাত্রীবাহী বিমান পরিষেবা বন্ধ করে কুয়েত। সব মিলিয়ে সাম্প্রতিক পরিস্থিতিতে করোনা সংক্রমণের ঝুঁকির কারণে এবার ভিসা বাতিলের সিদ্ধান্ত নিল আরব আমিরশাহী।

Previous articleফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, কলকাতায় কত ধার্য হল?
Next articleহিন্দি গানের সঙ্গে মেয়ের ভিডিও পোস্ট, নেটিজেনদের আক্রমণের মুখে সামি