অসমে বিজেপি জোট ছাড়ছে শরিক বোড়োল্যান্ড পিপল’স ফ্রন্ট

বাংলার মতো অসমের বিধানসভা নির্বাচনও ২০২১ সালেই৷ তার আগেই শাসকদল বিজেপি-র সঙ্গে সম্পর্কে ফাটল জোটসঙ্গী BPF বা বোড়োল্যান্ড পিপল’স ফ্রন্ট-এর।
২০১৬ সাল থেকে অসমে ক্ষমতায় আসে বিজেপি- BPF-অগপ জোট। সরকারে একসঙ্গে থাকলেও আগামী ডিসেম্বরে বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল বা BTC-র নির্বাচনে আলাদা আলাদা লড়ছে এই ৩ জোটসঙ্গী।

BTC-র নির্বাচন নিয়েই মূলত বিজেপির সঙ্গে BPF-বিরোধের সূত্রপাত৷
গত মার্চ মাসে করোনার জেরে BTC নির্বাচন বাতিল হয়৷ তখনই বিজেপি-র সঙ্গে BPF-এর
সম্পর্কে ফাটল দেখা দেয়৷ BPF নির্বাচন হওয়ার আগে পর্যন্ত কাউন্সিলের মেয়াদ সম্প্রসারণ করতে চেয়েছিল। কিন্তু কাউন্সিলের অধীনে থাকা এলাকা রাজ্যপালের শাসনভুক্ত করে রাজ্য সরকার। এই সিদ্ধান্ত মেনে নেয়নি BPF। ডিসেম্বর মাসে মোট ২ দফায় BTC-র নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ভোট হবে ৪০টি আসনের জন্য।

এই পরিস্থিতিতে আগামী
বিধানসভা নির্বাচনের কৌশল স্থির করতে দিল্লি গেলেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল, রাজ্য বিজেপি প্রধান রঞ্জিত কুমার দাশ এবং মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। শুক্রবার তাঁরা বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার সঙ্গে দেখা করবেন। আলোচনায় BPF সম্পর্কে সিদ্ধান্ত চূড়ান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে অসম গণপরিষদ (অগপ) ও বিজেপি জোটে থেকেই নির্বাচনে লড়বে বলে জানা গিয়েছে। এ প্রসঙ্গে সাংবাদিকদের হিমন্ত বিশ্ব শর্মা জানান, ‘BPF-এর সঙ্গে আমাদের জোট মাত্র ৫ বছরের জন্য। আর জোটের পুনরাবৃত্তি হবে না। BTC নির্বাচনে বিজেপি একাই লড়বে এবং বিধানসভা নির্বাচনেও BPF-এর সঙ্গে জোট ছাড়াই প্রতিদ্বন্দ্বিতা করবে”৷ তবে চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্রীয় নেতৃত্বই নেবে বলে তিনি জানিয়েছেন।

অন্য দিকে BPF প্রধান হাগ্রামা মোহিলারি জানান, “বিজেপি-র সঙ্গে থাকব না-কি কংগ্রেস-এর সঙ্গে হাত মেলাব, তা এখনও ঠিক হয়নি। BTC নির্বাচন শেষ হলে বিধানসভা নির্বাচন নিয়ে চিন্তা করবো। আমাদের সঙ্গে জোট রাখতে আগ্রহী কি না, তা বিজেপি-কেই ঠিক করতে হবে।”
২০১৬ সালে অসমে ক্ষমতায় আসার সময় BPF-এর সাহায্য পেয়েছিল বিজেপি। রাজ্যের বোড়ো অধ্যুষিত কোকরাঝাড়, উদলগিরি, বাকসা ও চিরাংয়ে BPF-এর দাপট প্রবল। রাজ্য মন্ত্রিসভায় BPF-এর ১২ জন বিধায়ক ও ৩ জন মন্ত্রী রয়েছেন। ১২৬ আসনের বিধানসভায় বিজেপি-BPF-অগপ জোটের মোট আসন সংখ্যা ৭৪।

Previous articleবহিরাগত ইস্যু নিয়ে ব্রাত্য-দিলীপ তরজায় যেন ভোটের গরম হাওয়া
Next articleফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, কলকাতায় কত ধার্য হল?