৪০ বছর পর মহানন্দা নদীতে বাংলাদেশ-ভারতের ছট পুজো

খায়রুল আলম, ঢাকা: দেশ স্বাধীনের আগে ও পরে বাংলাদেশ ভারত দুই দেশের সনাতন ধর্মাবলম্বীরা একই সঙ্গে উদযাপন করতো ছট পূজা। মাঝে সীমান্ত আইনের বেড়াজালে আটকে যায় এই পুজো। এরপর পেরিয়ে গিয়েছে ৪০ বছর। দীর্ঘ ৪০ বছর অপেক্ষার পর শুক্রবার (২১ নভেম্বর) আবারো পঞ্চগড়ের সীমান্ত উপজেলা তেঁতুলিয়ার মহানন্দা নদীতে অনুষ্ঠিত হয়েছে ছট পুজো।

এপারে ভারত, ওপারে বাংলাদেশ। দু’দেশকে ভাগ করেছে মহানন্দা নদী। আর এ দুই তীরে দু’দেশের নাগরিকরা পালন করছে উৎসবটি। সীমান্ত আইন মেনে বিজিবির পাহারায় তেঁতুলিয়ার গোয়াল গাছ সীমান্তের কাশেমগঞ্জের মহানন্দা নদীতে অনুষ্ঠিত হয় এই ছট পুজো। দিনভর চলে ছট পুজো প্রস্তুতি, আর সন্ধ্যা থেকে শুরু হয় অনুষ্ঠান। বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুদরত-ই-খুদাকুদরত-ই-খুদা মিলন জানান, দীর্ঘদিন পর অনুষ্ঠিত হচ্ছে এই ছট পুজো।

আরও পড়ুন:করোনাকালে হাতি ঘোড়ার বহর নিয়ে বাদশাহী কায়দায় নেতার ছেলের বিয়ে

ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ছট পুজোর শুভেচ্ছা জানানো হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের এই উৎসবটি পালনে সব রকম সহযোগিতা করা হচ্ছে। পঞ্চগড় ১৮ বিজিবির লে. কর্নেল খন্দকার আনিছুর রহমান জানান, সীমান্ত আইন মেনে উৎসবটি পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। বিজিবির পক্ষ থেকে সার্বক্ষণিক টহল ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

Previous article‘হরিপালের দাদা’ বেচারাম, পোস্টার ঘিরে মত জেলা তৃণমূল নেতৃত্বের
Next articleপদ্মে শিক্ষিত বাঙালি! নতুন ‘চাণক্য’ অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে ময়দানে নামাল বিজেপি