পদ্মে শিক্ষিত বাঙালি! নতুন ‘চাণক্য’ অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে ময়দানে নামাল বিজেপি

পাখির চোখ ২০২১ বিধানসভা নির্বাচন। আর সেই কারণেই প্রস্তুতির কোনোরকম খামতি রাখতে চাইছে না বিজেপি। ‘পঞ্চপান্ডব’ থেকে শুরু করে ‘চাণক্য’ সকলকেই ময়দানে নামাচ্ছে বিজেপি। হাওড়া, হুগলি, মেদিনীপুর এই জোনের দায়িত্বে ত্রিপুরায় জয়ের অন্যতম কারিগর অভিজ্ঞ সুনীল দেওধর। রাঢ়বঙ্গ জোনের দায়িত্বে বিনোদ সোনকর। কলকাতা জোনের দায়িত্বে দুষ্মন্ত গৌতম। নবদ্বীপ জোনের দায়িত্বে বিনোদ তাওড়ে। উত্তরবঙ্গ জোনের দায়িত্বে কেন্দ্রীয় নেতা হরিশ দ্বিবেদী। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কথায়, সামনের নির্বাচনে ২০০-র বেশি সিটে জয়ী হবে বিজেপি। আর তার জেরেই চলছে এমন প্রস্তুতি। এবার ‘চাণক্য’ ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

বিজেপি সূত্রে খবর, ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জি রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে দায়িত্ব দেওয়া হয়েছে বাংলার শিক্ষিত সমাজের কাছে বিজেপির আদর্শ প্রচারের জন্য। সংঘ ঘনিষ্ঠ বিজেপির সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তী এই পুরো ব্যাপারটির দায়িত্বে রয়েছেন। এরা ছাড়াও সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ডঃ অভিজিৎ ভট্টাচার্য। উত্তর, দক্ষিণ ও রাঢ়বঙ্গ এবং নবদ্বীপের বেশ কিছু অঞ্চলে বিজেপির বৌদ্ধিক প্রচারের জন্য সাংগঠনিক বিস্তার ঘটিয়ে ফেলেছে এসপিএমআরএফ।

বাংলার ‘পদ্মে’ শিক্ষিত বাঙালির রুচি নেই বলে মাঝে মাঝেই অভিযোগ ওঠে বিরোধী শিবিরগুলি থেকে। কিন্তু এখনও কি অভিযোগ উঠবে?

ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের ফরাসি, ইংরাজি, বাংলা, তামিল সহ সাতটি ভাষাতেই দক্ষ। তাঁর শৈশবের অনেকটা সময় কেটেছে পন্ডিচেরির ঋষি অরবিন্দের আশ্রমে৷ এরপর সাংবাদিকতায় এমএ ও পরে যাদবপুর থেকে এডুকেশন-এ পিএইচডি সম্পন্ন করেছেন অনির্বাণ। ভারতীয় রাজনীতি, অর্থনীতি, এবং শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের শিক্ষানীতি নিয়ে বেশ কয়েকটি জনপ্রিয় বইও লিখেছেন ডঃ গঙ্গোপাধ্যায়। ‘অমিত শাহ অ্যান্ড দ্য মার্চ অফ দ্য বিজেপি’, ‘শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়: হিজ ভিসন অফ এডুকেশন’, ‘মেকিং ইন্ডিয়া, ট্রান্সফরমেশন আন্ডার মোদি গর্ভমেন্ট’ তার মধ্যে অন্যতম।

একবছর আগে শ্যামাপ্রসাদ মুখার্জি রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর পদের দায়িত্ব দেওয়া হয় ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায়কে। বিজেপির পক্ষ থেকেই এই দায়িত্ব পান তিনি। তারপরই বাংলায় বিজেপির হয়ে প্রচারের কাজে গতি এনেছে এই সংগঠন। কিন্তু অমিতাভ চক্রবর্তী কিংবা ডঃ অনির্বাণ গঙ্গোপাধ্যায় কেউই এ বিষয়ে মুখ খুলতে চাননি।

আরও পড়ুন : সীমান্তে ফের বেলাগাম গুলি চালাল পাকিস্তান, শহিদ এক জওয়ান

Previous article৪০ বছর পর মহানন্দা নদীতে বাংলাদেশ-ভারতের ছট পুজো
Next articleবৈশাখী কে? চিনি না তো! শোভন বান্ধবীকে বিদ্রূপ কাকলির