১৪ বছর বয়সেই স্নাতক, বহুমুখী প্রতিভার অধিকারী, কে এই অগস্ত্য?

সম্প্রতি ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির ফলাফল প্রকাশিত হয়েছে। সেই পরীক্ষায় ভারতের প্রথম পড়ুয়া হিসেবে মাত্র ১৪ বছর বয়সে জনসংযোগ ও সাংবাদিকতায় স্নাতক হলেন হায়দরাবাদের অগস্ত্য জয়সওয়াল। এর আগে ৭.৫ জিপিএ সহ মাত্র ৯ বছর বয়সে দশম শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল অগস্ত্য। ১১ বছর বয়সে ৬৩ শতাংশ নম্বর নিয়ে ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষের পরীক্ষায় পাশ করে।

অগস্ত্য হায়দরাবাদের ইউসুফগুরা সেন্ট মেরি কলেজ থেকে স্নাতক হয়েছেন। পড়াশোনার পাশাপাশি খেলাধুলাতেও পারদর্শী অগস্ত্য জাতীয় টেনিস খেলোয়াড়। A-Z পর্যন্ত সে মাত্র ১.৭২ সেকেন্ডে টাইপ করতে পারে। অগস্ত্য দুই হাতেই লিখতে সিদ্ধহস্ত। সে সংগীতশিল্পী ও পিয়ানো বাদক। সঙ্গে সে আন্তর্জাতিক মোটিভেশনাল বক্তাও। সব মিলিয়ে অগস্ত্য বহুমুখী প্রতিভার অধিকারী।

তাঁর বাবা-মা বলছেন, প্রত্যেক শিশুরই বিশেষ কিছু প্রতিভা থাকে। বাবা-মা’রা যদি এই বিশেষ গুণাবলীর দিকে ব্যক্তিগত নজর দেন তাহলে তারা নিজস্ব ক্ষেত্রে ইতিহাস গড়তে পারেন। মাত্র ২ বছর বয়সে সে ৩০০-র বেশি প্রশ্নের উত্তর দিতে পারতো। বাবা-মায়ের তত্ত্বাবধানেই তার প্রশিক্ষণ। অগস্ত্যর বাবা-মা বলছেন, “আমরা খেলার ছলে ওকে শিখিয়েছি। সব সময় বিষয়টাকে বুঝে নিয়ে নিজের ভাষা রপ্ত করতে শিখিয়েছি। ও সব সময় প্রচুর প্রশ্ন করে। এবং আমরা বাস্তবসম্মতভাবে সেগুলির উত্তর দিই। আমরা ওকে হাতের লেখা এবং স্মরণশক্তি অভ্যেস শিখিয়েছি। সবটাই খেলার ছলে। ভাষা ও অংক আমরা ওকে পদ্ধতিতে শিখিয়েছে।”

আরও পড়ুন-ডোকলামের নিকটে গ্রামের পাশাপাশি ৯কিমি দীর্ঘ রাস্তা বানিয়েছে চিন

Previous articleডোকলামের কাছে ৯ কিমি রাস্তা বানাল চিন!
Next articleঅধীরের ‘মুখ’ হওয়া নিয়ে বিতর্কের মাঝে ১৬ দলের বৈঠক