দুয়ারে দুয়ারে সরকার: নয়া প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর

দুয়ারে দুয়ারে সরকার- সোমবার, খাতড়ার প্রশাসনিক জনসভা থেকে এই নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পয়লা ডিসেম্বর থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। এই প্রকল্পের আওতায় প্রতিদিন বেলা ১২টা থেকে বেলা ৩টে পর্যন্ত রাজ্যের ব্লকে ব্লকে প্রশাসনের তরফে ক্যাম্প করা হবে।

‘দুয়ারে দুয়ারে সরকার’ প্রকল্পে
• প্রশাসনিক ক্যাম্পে গিয়ে স্থানীয় মানুষ তাঁদের সমস্যা, অভাবের কথা তুলে ধরবে।
• নিয়ম মেনে সেখানেই সঙ্গে সঙ্গে তার সমাধান করতে হবে।
• যদি সেইসময় প্রশাসনের হাতে সেই সুযোগ না থাকে, তবে তালিকা তৈরি করে প্রয়োজন অনুসারে পরপর কাজ করতে হবে।
• জনপরিষেবা সংক্রান্ত প্রকল্পগুলির সুযোগ-সুবিধা আরও বেশি করে মানুষকে পাইয়ে দিতে হবে।

খাতড়ার প্রশাসনিক সভা থেকে বিভিন্ন ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, করোনা কালে কেন্দ্রীয় সরকারি কাজে বেকারত্ব বেড়েছে। কেন্দ্র বিভিন্ন প্রকল্পের নামে নিয়োগ করে সেই প্রকল্প কিছুদিন পরে বন্ধ হয়ে যাচ্ছে। তখন কাজ হারাচ্ছেন মানুষ। কিন্তু বাংলায় ৪০ শতাংশ বেকারত্ব কমেছে।

মুখ্যমন্ত্রী জানান, কেন্দ্র এমপি ল্যাডের টাকা বন্ধ করে দিয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ফ্রিজ করে দেওয়া হয়েছে। এমনকী, মাসে একদিন করে বেতনও কাটা হচ্ছে। করোনা পরিস্থিতিতে এরাজ্যে কারও বেতন, পেনশন বন্ধ করেনি রাজ্য সরকার।

উলটে রাজ্য সরকার চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়িয়েছে। জেনারেল প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর, ওবিসি ৪৩ বছর, তফশিলি জাতি-উপজাতির ক্ষেত্রে ৪৫ বছর করা হয়েছে।

মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, 100 দিনের কাজের টাকা দেরি করে দেয় কেন্দ্র। 32 হাজার পরিযায়ী শ্রমিকদের কাজ দিয়েছে বাংলার সরকার। এবছরও বাংলায় 10 লক্ষ বাড়ি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন গ্রামের চেহারা পাল্টে গিয়েছে। খড়ের চালের মাটির বাড়ি বদলে গিয়েছে পাকা বাড়িতে। পাকা রাস্তা হয়েছে এই সরকারের আমলে।

হাতির হানায় নিহত পরিবারের একজনকে চাকরি সঙ্গে চার লক্ষ টাকা দিচ্ছে সরকার। মাওবাদী হামলায় নিহতদের পরিবারের একজনকে টাকা ও হোমগার্ডের চাকরি দেওয়া হচ্ছে। মাওবাদী হামলায় নিখোঁজদের পরিবারের একজনকেও হোমগার্ডের চাকরি দেওয়া হচ্ছে বলে জানান তিনি। জঙ্গলমহলে 10হাজার চাকরি দেওয়া হয়েছে।

জুন মাস পর্যন্ত রাজ্যে বিনামূল্যে রেশন দেওয়া হবে বলে ফের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আগামী দিনেও আমাদের ওপর বিশ্বাস রাখবেন”।

Previous article২০২৪ নির্বাচনেও ফের লড়বেন ট্রাম্প!
Next articleকেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ভাঁওতা বুঝে গিয়েছে বাঁকুড়া: মমতা