অবশেষে হার মানলেন ট্রাম্প, আমেরিকায় ক্ষমতা হস্তান্তর শুরু

দীর্ঘ টালবাহানার পর অবশেষে হার মানলেন ডোনাল্ড ট্রাম্প। বিজয়ী বাইডেনকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসনিক ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করার জন্য সোমবার তাঁর আধিকারিকদের নির্দেশ দিলেন। জানালেন সহযোগিতার কথাও। এরপর টুইট করে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন, ‘‘লড়াই করুন, আমার বিশ্বাস আমরা জয়ী হবই। আমাদের দেশের স্বার্থে আমি এমিলি ও তাঁর টিমকে বলছি, প্রোটোকল অনুযায়ী যা করার প্রয়োজন, তা করা হোক। এটা আমার টিমকেও বলেছি’’। গত ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার পর থেকে কিছুতেই পরাজয় স্বীকার করতে রাজি হচ্ছিলেন না ট্রাম্প। আইনি যুদ্ধের হুমকি দিয়েও বিশেষ সুবিধা করতে পারেননি। কিছু জায়গায় পুনর্গণনা হলেও ফলাফল অপরিবর্তিত থাকে। এরপর শুধু বিরোধী ডেমোক্র্যাটরাই নয়, ট্রাম্পের নিজের দল রিপাবলিকান পার্টির ভিতরেও ট্রাম্পের অনমনীয় মনোভাব নিয়ে সমালোচনা হতে থাকে। ঘরে বাইরে চাপের মুখে শেষ পর্যন্ত পরাজয় মেনে নিয়ে ক্ষমতা হস্তান্তরে ছাড়পত্র দিলেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখে জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেটর এমিলি মার্ফি জানান, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে রাজি ট্রাম্প প্রশাসন। চিঠিতে এমিলি লিখেছেন, তিনি স্বাধীন ভাবেই আইন অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছেন। কারও চাপের মুখে নতিস্বীকার করে যে তিনি একাজ করছেন না, সেকথাও উল্লেখ করেছেন এমিলি। এমিলির এই চিঠির পরই টুইট করেন ট্রাম্প।

প্রসঙ্গত, করোনা অতিমারিতে হওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কৌতূহল ছিল বিশ্বজুড়ে। টানটান লড়াইয়ে শেষপর্যন্ত হোয়াইট হাউসের দখল যায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পক্ষে। ৩০৬ টি ইলেকটোরাল ভোট পেয়ে জয়ী হন বাইডেন। অন্যদিকে ২৩২টি ইলেকটোরাল ভোট পান ট্রাম্প। জয়ের জন্য দরকার ছিল ২৭০টি ইলেকটোরাল ভোট।

আরও পড়ুন : মার্কিন নির্বাচন পদ্ধতিতে ত্রুটি! কী বললেন পুতিন?

এদিকে, পরাজয়ের পরই নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে সোচ্চার হন ট্রাম্প। পেনসিলভেনিয়া, নেভাডা, মিশিগান, জর্জিয়া, আরিজোনা-সহ একাধিক প্রদেশের ফলাফলকে চ্যালেঞ্জ জানান রিপাবলিকান প্রার্থী। কিন্তু এসব করেও লাভ কিছু হয়নি। শেষমেশ হার মানলেন ট্রাম্প। শোনা যাচ্ছে, এবার তিনি প্রস্তুতি নেবেন ২০২৪ সালে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য।

Previous articleশহরে বৃদ্ধ-দম্পতির রহস্য মৃত্যু, পচা-গলা দেহ উদ্ধার
Next articleধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’, তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্র উপকূলে লাল সতর্কতা জারি