নির্মাণ কাজের জের, সংসদ ভবন থেকে সরানো হচ্ছে গান্ধীজীর মূর্তি

শতবর্ষের পুরনো সংসদ ভবনকে সরিয়ে নয়া সংসদ ভবন নির্মাণের কাজ শুরু হচ্ছে শীঘ্রই। অনুমান করা হচ্ছে আগামী ডিসেম্বর মাসেই দেশের নয়া সংসদ ভবনের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে দেশের নয়া সংসদ ভবন নির্মাণে বাধা হয়ে দাঁড়িয়েছে জাতির জনক মহাত্মা গান্ধীর মূর্তি। ফলস্বরূপ দ্রুত সেটিকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হবে শুধু গান্ধী মূর্তি নয়, ভীমরাও আম্বেদকর সহ প্রায় ৫ টি মূর্তি অস্থায়ীভাবে সরানো হচ্ছে বলে জানা গিয়েছে। নয়া ভবন নির্মাণের পর এই সমস্ত মূর্তিগুলোকে ফের পুনঃপ্রতিষ্ঠা করা হবে।

জানা গিয়েছে, সেন্টার বিস্তা পুনর্বিকাশ পরিযোজনার মাধ্যমে বর্তমান সংসদ ভবনের পাশেই নয়া সংসদ ভবন নির্মাণ করা হবে। নতুন এই সংসদ ভবন হবে ত্রিকোণাকার। একটি সংযুক্ত কেন্দ্রীয় সচিবালয় ও রাষ্ট্রপতি ভবন হয়ে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ রাজপথের পুনর্নির্মাণের পরিকল্পনা করা হয়েছে এই প্রকল্পে। অনুমান করা হচ্ছে আগামী ১০ ডিসেম্বর নয়া এই ভবনের শিলান্যাস করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও এই দিনক্ষণ এখনও চূড়ান্ত নয়। স্বাভাবিকভাবেই নতুন ভবন নির্মাণের কারণে স্থানান্তরিত হবে অতীতে সংসদ ভবনের সামনে অবস্থিত মনীষীদের মূর্তি গুলি। যার ফলে ইতিমধ্যেই সেগুলিকে অস্থায়ীভাবে সরানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। নির্মাণকাজ সম্পন্ন হয়ে গেলে উপযুক্ত জায়গা বেছে সেগুলিকে ফের প্রতিষ্ঠা করা হবে।

আরও পড়ুন:রামবিলাসের জায়গায় এবার কি সুশীল মোদি রাজ্যসভায়?

প্রসঙ্গত, শতবর্ষ পুরনো সংসদ ভবনে সমস্যা ছিল অনেক। পাশাপাশি জরাগ্রস্ত এই ভবনটিকে সরিয়ে নতুন ভবনের দাবি জানানো হয়েছিল বিশেষজ্ঞদের তরফে। সেহেতু সমস্ত দিক বিচার করে নতুন ভবন নির্মাণের জন্য উঠেপড়ে লাগে সরকার। জানা যাচ্ছে, নতুন ভবনটিতে প্রত্যেক সংসদের জন্য আলাদা আলাদা কক্ষ থাকবে। থাকবে বিশাল পার্কিং ব্যবস্থা, লাইব্রেরি, একাধিক সমিতির জন্য আলাদা কক্ষ। প্রসঙ্গত, কলকাতা থেকে দেশের রাজধানী দিল্লিতে স্থানান্তরের সময় ১৯১১ সালে প্রথম দেশের সংসদ ভবন নির্মাণের কাজ শুরু হয়। ১৯২৭ সালে উদ্বোধন করা হয় সংসদ ভবনের। ইংরেজ আমল থেকে চলতে থাকা এই সংসদ ভবনে ত্রুটি ছিল প্রচুর। মাঝেমধ্যেই বিদ্যুৎ সমস্যা ও শর্ট সার্কিটের সমস্যা লেগেই থাকত ভবনটিতে। পাশাপাশি দুর্বল হয়ে পড়েছিল বহুকালের পুরনো বর্তমান সংসদ ভবনটি।

Previous articleপ্রসঙ্গ-ধর্মঘট: এখনও জারি হয়নি রাজ্য সরকারি দফতরে হাজিরার নির্দেশিকা
Next articleপুলিশকে দিয়ে জুতো চাটাব! বেলাগাম ভাষা সন্ত্রাস বিজেপি নেতা রাজুর