শঙ্খ, রুদ্রপ্রসাদ, অভিজিৎকে নিয়ে নেতাজি জন্মবার্ষিকী কমিটি গঠন রাজ্যের

নেতাজির জন্মবার্ষিকী পালনে কমিটি গড়ল রাজ্য সরকার। আর সেই কমিটিতে থাকতে সম্মত হলেন কবি শঙ্খ ঘোষ, নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত-সহ বিশিষ্টরা। বৃহস্পতিবার, নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, নেতাজির ১২৩ তম জন্মবার্ষিকী পালন উপলক্ষ্যে একটি কমিটি গঠন তৈরি করা হয়েছে।

নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণা করার জন্য আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এই জন্মবার্ষিকী পালনের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হল।

এদিন, সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এই কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন। কমিটিতে রয়েছেন কবি শঙ্খ ঘোষ, নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, বিশিষ্ট অর্থনীতিবিদ নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। রয়েছেন কবি সুবোধ সরকার, আবুল বাশার, জয় গোস্বামী, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্য, সাহিত্যিক বিশেষজ্ঞ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী। রয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা নাট্যব্যক্তিত্ব অর্পিতা ঘোষ। এছাড়াও রয়েছেন নেতাজি পরিবারের সদস্য হিসেবে বিশিষ্ট শিক্ষাবিদ তথা প্রাক্তন সাংসদ সুগত বসু, শিক্ষাবিদ সুমন্ত্র বসু। কমিটিতে থাকতে রাজি হয়েছেন অশীতিপর গায়িকা গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, রাজ্যের মন্ত্রী তথা নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু। এছাড়াও মুখ্যসচিব, শিক্ষাসচিব, রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং কলকাতার সিপি-সহ রাজ্য পুলিশ প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকরা।

আরও পড়ুন : স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় রাজ্যের সমস্ত মানুষ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

এই উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে কমিটিতে উল্লেখযোগ্য বিষয় হল প্রথম এই সরকারের কোনও কমিটিতে থাকতে সম্মত হয়েছেন শঙ্খ ঘোষ। বিভিন্ন বিষয় নিয়ে বর্তমান শাসকদলের সঙ্গে তাঁর দূরত্ব সামনে এসেছে। নানা বিষয় নিয়ে সরকারের বিরোধিতা করেছেন তিনি।

এমনকী, ভোটের আগে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল যে সমস্ত কয়েনেজ ব্যবহার করেছিলেন, সেগুলি নিয়ে ছড়া লেখেন শঙ্খ ঘোষ। তারপরেই তার মতো বিশিষ্ট কবিকে তীব্র আক্রমণ করেন ‘কেষ্ট দা’। শাসকদলের সঙ্গে দূরত্ব বাড়ে বর্ষীয়ান এই কবির। তবে এবার রাজ্য সরকারের কমিটিতে থাকতে সম্মতি জানিয়েছেন তিনি। একইসঙ্গে সম্মতি জানিয়েছেন বামপন্থী বলে পরিচিত নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। এছাড়া অন্যান্য বিশিষ্ট রাজ্যের অন্যান্য নানা কমিটিতে দেখা যায়।

Previous articleরেল অনুমতি দেয়নি বলেই ৯ মাস পিছল মাঝেরহাট ব্রিজ চালু: মুখ্যমন্ত্রী
Next articleশুক্রবার আইএসএলের প্রথম ডার্বি, তিন পয়েন্ট পাখির চোখ হাবাসের