সরকার ফেলার ষড়যন্ত্র? সিবিআই বাঁধা পড়তেই ইডি তৎপর মহারাষ্ট্রে

‘তিন দলের জোট সরকার টেকসই হবে না বেশিদিন’। মহারাষ্ট্রের সরকার নিয়ে তৎকালীন সময়ে এই সন্দেহ প্রকাশ করেছিলেন বহু রাজনৈতিক বিশেষজ্ঞরাই। তবে সমস্ত অনুমানকে ভুল প্রমাণ করে এক বছর কাটিয়ে দিয়েছে কংগ্রেস-এনসিপি-শিবসেনার জোট সরকার। তবে দুশ্চিন্তা কাটছে না কোনওভাবেই শত্রুপক্ষ উঠে পড়ে লেগেছে ছলে-বলে-কৌশলে মহারাষ্ট্রে সরকার ফেলে দিতে। এহেন পরিস্থিতিতে বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগতে দেখা গিয়েছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে। এরই মাঝে আবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির তৎপরতা অনেকটাই বেড়ে গিয়েছে মহারাষ্ট্রে। যে ঘটনাকে মোটেও ভালো চোখে দেখছে না সেখানকার শাসক দল।

মহারাষ্ট্রে ইতিমধ্যেই সিবিআইয়ের পায়ে বেড়ি পরিয়েছে উদ্ধব সরকার। আইন আনা হয়েছে, রাজ্য সরকারের অনুমতি ছাড়া মহারাষ্ট্রের অন্দরে কোনও বিষয়ে তদন্ত করতে পারবে না সিবিআই। তবে সিবিআইয়ের পায়ে বেড়ি পড়ালেও এই নিয়ম প্রযোজ্য নয় ইডির জন্য। ইতিমধ্যেই একাধিক শিবসেনা নেতার বাড়িতে হানা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টর। একাধিক মামলায় শাসকদলের বহু নেতার বিরুদ্ধে শুরু হয়েছে তদন্ত। এই সব কিছুর মাঝেই আবার এক তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন মহারাষ্ট্রের বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী রাওসাহেব দানভে। সম্প্রতি তিনি বলেন, দু’‌‌তিন মাসের মধ্যেই মহারাষ্ট্রে সরকার গড়বে বিজেপি। বিধান পরিষদ নির্বাচনে বিজেপি–‌‌র কর্মিসভায় ভাষণ দিতে গিয়ে কেন্দ্রীয় উপভোক্তা ও গণবণ্টন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী দানভে দলীয় কর্মীদের তৈরি থাকারও বার্তা দেন। আর এই হুঁশিয়ারিকে মোটেও ভালো চোখে দেখছে না জোট সরকার।অনুসন্ধান শুরু হয়েছে দলের অন্দরে। তলে তলে কেউ বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছে না তো? যদিও কর্ণাটক গোয়া বা উত্তর-পূর্বের রাজ্যগুলোর মত এখনও পর্যন্ত ঘোড়া কেনাবেচা সংক্রান্ত কোনওরকম খবর প্রকাশে আসেনি মহারাষ্ট্র থেকে।

আরও পড়ুন:রোশন গিরি পাহাড়ে সভা করলে বাধা দেব কেন? বললেন অনীত থাপা

বিজেপির তরফে দাবি করা হয়েছে মহারাষ্ট্রের জোট সরকারের অন্দরে শুরু হয়েছে কোন্দল। প্রকাশ্যে বিজেপির দাবি, কংগ্রেসের অস্তিত্ব মানতে রাজি নয় মহারাষ্ট্রের এনসিপি ও শিবসেনা। অন্যদিকে আবার সন্দেহের চোখে দেখা হচ্ছে এনসিপিকে। শিবসেনা ও কংগ্রেসের আশঙ্কা এনসিপি হয়তো যোগ দিতে পারে বিজেপির সঙ্গে। তবে সে দাবি পুরোপুরি খারিজ করেছে এনসিপি। এরই মাঝে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ দাবি করে বসেন, আপাতত দায়িত্বশীল বিরোধী হিসেবে নিজেদের কর্তব্য পালন করছে বিজেপি। কিন্তু বর্তমান সরকার কোন কাজ করতে পারছে না ফলে আজ হোক বা কাল এখানে বিজেপি ক্ষমতায় ফিরবেই।

Previous article‘বিজেপির মুখ্যমন্ত্রীর মুখ ৫ জন’, নিজেই জানালেন দিলীপ ঘোষ
Next articleদ্রুত সমস্যা সমাধানে পশ্চিম মেদিনীপুরে ভার্চুয়াল লোক আদালত