করোনার পর এবার নোরোভাইরাস! ফের মহামারির আশঙ্কা

ফের মহামারির আশঙ্কা। করোনাভাইরাসের পর এবার নোরোভাইরাস। উৎসস্থল নাকি সেই চিন। ধীরে ধীরে চিন 'পাকিস্তান' হয়ে উঠছে।

ফের মহামারির আশঙ্কা। করোনাভাইরাসের পর এবার নোরোভাইরাস। উৎসস্থল নাকি সেই চিন। ধীরে ধীরে চিন ‘পাকিস্তান’ হয়ে উঠছে। কারণ পাকিস্তান যদি সন্ত্রাসের আঁতুড়ঘর হয়, তেমনই ভাইরাসের ক্ষেত্রেও চিন। চিনে এই ভাইরাসের তাণ্ডব শুরু হয়ে গেলেও শি জিনপিংয়ের প্রশাসন তা স্বীকার করে নিতে নারাজ।

চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে দক্ষিণ-পশ্চিম চিনের সিচুয়ান প্রদেশের জিগং শহরের একটি কিন্ডারগার্ডেন স্কুলের ৫০টি বাচ্চা নোরোভাইরাসে আক্রান্ত হয়েছে বলে সেখানে উল্লেখ করা হয়েছে। কিন্তু তারা এখন কেমন আছে সেই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি ওই প্রতিবেদনে। জানা যাচ্ছে, চিনের উত্তর দিকে অবস্থিত শানজি প্রদেশ ও উত্তর-পশ্চিমে অবস্থিত লায়নিং প্রদেশের বেশিরভাগ স্কুল ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা এই ভাইরাসে আক্রান্ত। উপসর্গ হিসেবে দেখা গিয়েছে তাদের বমি এবং ডায়রিয়াও হচ্ছে। জানা গিয়েছে, করোনাভাইরাসের থেকেও মারাত্মক এর সংক্রমণ ক্ষমতা। এবং সমস্ত বয়সের মানুষকেই আক্রান্ত করার ক্ষমতা রয়েছে নোরোভাইরাসের।

চিনের স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ওই ভাইরাসটি নিয়ে গবেষণা ও নিউক্লিক অ্যাসিড টেস্টের পর সেন্টার ফর ডিজিস কন্ট্রোল-এর তরফে এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে যে নোরোভাইরাসের সংক্রমণের ফলেই আক্রান্তদের বমি হচ্ছে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে চিনা প্রশাসন প্রথম টেট্রাভ্যালেন্ট ভ্যাকসিনের ট্রায়াল শুরু করে। এই ভ্যাকসিন ৮০-৯০ শতাংশ কার্যকর বলে দাবি করছে শিংহুয়া সংবাদসংস্থা, যদিও বাজারজাত হয়নি তা।

আরও পড়ুন-নাগাল্যান্ডে মাটির তলায় “হীরে” মেলার পর এবার গোদাবরীর তীরে মিলছে “সোনা”!

Previous articleভারতীয় চরের পর এবার গোয়েন্দার ভূমিকায় আলিয়া ভাট
Next articleবাংলায় আসাদউদ্দিনের সভার অনুমতি দিল না রাজ্য প্রশাসন