‘মন কি বাত’ কোন ইঙ্গিত দিলেন মোদি?

কদিন আগেই বাংলার মন পেতে বাংলায় কথা বলার চেষ্টা করেছেন বিজেপির তাবড় নেতারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদা আজ শ্রী অরবিন্দ কে স্মরণ করলেন। তিনি শ্রীঅরবিন্দের 70 তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি জানিয়ে বলেন , একসময় সুতো থেকে দেশলাই সবই আসত বিদেশ থেকে। স্বনির্ভর হওয়ার ডাক যারা দিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন শ্রীঅরবিন্দ।
আকাশবাণীতে মাসিক ‘মন কি বাত’ শীর্ষক অনুষ্ঠানে মোদি বলেন,”ভারতে কৃষি ও কৃষি সংক্রান্ত কাজে আধুনিক যন্ত্র ব্যবহার করা হচ্ছে। কৃষকদের জন্য নতুন সম্ভাবনার দরজা খুলেছে কৃষি সংস্কার।”
আসলে আজকের ‘মানকি বাত’ অনুষ্ঠানে সবটাই ছিল বাংলার মন পেতে। বাংলায় কথা বলার চেষ্টা করে, বাংলার মনীষীদের কথা উল্লেখ করে বাংলার মন পাওয়ার চেষ্টা করেন মোদি। এমনই মনে করছেন বিশেষজ্ঞরা।

তিনি বলেন,” মহারাষ্ট্রের কৃষক জিতেন্দ্র ভইয়ের ফসলের দাম ঠিক হয়েছিল ৩ লক্ষ ৩২ হাজার। কিছু টাকা দিয়ে বাকি টাকা ১৫ দিনে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ক্রেতা। তবে মেলেনি। ৪ মাস সেই টাকা পাননি। এটা অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। নতুন কৃষি আইন কাজে দিয়েছে জিতেন্দ্রর। আইনে রয়েছে, ফসল ক্রয়ের সম্পূর্ণ টাকা মেটাতে হবে ৩ দিনের মধ্যে। কৃষকের অভিযোগের এক মাসের মধ্যে তার সমাধান করতে হবে। কয়েকদিনের মধ্যে ভুট্টার পুরো দাম পেয়েছেন জিতেন্দ্র।

 

Previous articleপরপর চারটি কন্যা সন্তানের জন্ম, স্ত্রীকে পিটিয়ে খুনের চেষ্টা স্বামীর
Next articleযীশুর শৈশব কাটানো সেই ঘর খুঁজে পাওয়া গেল ইজরায়েলে