ভারতের বিষয়ে নাক গলিয়ে কৃষক আন্দোলনকে সমর্থন কানাডার প্রধানমন্ত্রীর!

নয়া কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে কয়েক হাজার কৃষকের প্রতিবাদ ধরনার মত ভারতের অভ্যন্তরীণ একটি বিষয় নিয়ে প্রতিক্রিয়া দিলেন কানাডার প্রধানমন্ত্রী! কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোই প্রথম কোনও বিশ্বনেতা, যিনি ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে সরাসরি মন্তব্য করলেন। কানাডায় বিশাল সংখ্যক শিখ মানুষ বসবাস করেন। আবার এদিকে দিল্লি সীমান্তে কৃষক বিক্ষোভে অংশ নিয়েছেন পাঞ্জাবের বহু শিখ কৃষক। রাজনৈতিক পর্যবেক্ষকদের অনুমান, কানাডার অভ্যন্তরীণ রাজনীতিতে শিখদের আস্থা অর্জনের তাগিদেই অযাচিতভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য ক্রছেন ট্রুডো। এখনই কিছু না বললেও কানাডার প্রধানমন্ত্রীর মন্তব্য যে মোদি সরকার ভালভাবে নেবে না, তা বলাই বাহুল্য।

গুরু নানকের ৫৫১ তম জন্মজয়ন্তী উপলক্ষে এক ভার্চুয়াল বক্তৃতায় প্রধানমন্ত্রী ট্রুডো বলেন, ভারতে কৃষক বিক্ষোভের খবর পাওয়া যাচ্ছে। তাঁরা শান্তিপূর্ণ আন্দোলন করছেন। লাগাতার ধরনা চালাচ্ছেন যাঁরা, তাঁদের পরিবার-বন্ধুদের জন্য আমি উদ্বিগ্ন। যেভাবে কৃষকরা একটি আইনের বিরুদ্ধে নিজেদের প্রতিবাদ জানাচ্ছেন তাতে সংহতি জানাই। কানাডা সবসময় শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার পক্ষে।

এদিকে মঙ্গলবার কৃষক বিক্ষোভের ষষ্ঠদিনে কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন কৃষক সংগঠনগুলির প্রতিনিধিরা। কৃষকদের তীব্র আপত্তির মুখে আলোচনার জন্য কোনও পূর্বশর্ত আরোপ করেনি কেন্দ্র। আজকের আলোচনায় কেন্দ্রীয় সরকারের তরফে নেতৃত্ব দেবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই বৈঠকের আগে রাজনাথ সিং, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপি সভাপতি জেপি নাড্ডা ফের নিজেদের মধ্যে আলোচনা করেন। গত ৪৮ ঘণ্টার মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার সরকার ও বিজেপির শীর্ষ নেতৃত্ব নিজেদের মধ্যে আলোচনা করলেন।

আরও পড়ুন-ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরি থেকে ভয়াবহ অগ্ন্যুৎপাত, আতঙ্কে ঘরছাড়া ২৭০০

 

Previous articleইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরি থেকে ভয়াবহ অগ্ন্যুৎপাত, আতঙ্কে ঘরছাড়া ২৭০০
Next articleধাক্কা লেগে গাড়িতে আগুন, বড়সর দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেন ফর্মুলা ওয়ানের চালক