অবাঞ্ছিত মন্তব্য, কানাডার প্রধানমন্ত্রীকে নিজের ‘এক্তিয়ার’ মনে করালো ভারত

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে নিজের এক্তিয়ারের সীমা মনে করিয়ে দিল ভারত। কৃষি আইনের বিরুদ্ধে হওয়া সাম্প্রতিক কৃষক বিক্ষোভকে সমর্থন করে ট্রুডো যে মন্তব্য করেছেন, তা একটি সার্বভৌম, গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি নাক গলানোর সামিল বলে কড়া প্রতিক্রিয়া দিয়েছে মোদি সরকার। একইসঙ্গে, অত্যুৎসাহী কানাডার প্রধানমন্ত্রীর কথার সঙ্গে বাস্তব পরিস্থিতি ও তথ্যের কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। মঙ্গলবার ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বিবৃতিতে বলেছেন, জাস্টিন ট্রুডো ও কানাডার অন্যান্য নেতা দুর্বল তথ্যের ভিত্তিতে কিছু মন্তব্য করেছেন। এর মধ্যে বাস্তবতা নেই। এধরনের মন্তব্য একেবারেই অবাঞ্ছিত। কোনও গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে এভাবে মন্তব্য করা যায় না। তা কূটনৈতিক শিষ্টাচার ও রীতিনীতি লঙ্ঘনের সামিল। অন্য কোনও গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়কে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা অনুচিত।

প্রসঙ্গত, নয়া কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে কয়েক হাজার কৃষকের প্রতিবাদ ধরনার মত ভারতের অভ্যন্তরীণ একটি বিষয় নিয়ে প্রতিক্রিয়া দিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোই প্রথম কোনও বিশ্বনেতা, যিনি ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে সরাসরি মন্তব্য করেন। কানাডায় বিশাল সংখ্যক শিখ মানুষ বসবাস করেন। আবার এদিকে দিল্লি সীমান্তে কৃষক বিক্ষোভে অংশ নিয়েছেন পাঞ্জাবের বহু শিখ কৃষক। রাজনৈতিক পর্যবেক্ষকদের অনুমান, কানাডার অভ্যন্তরীণ রাজনীতিতে শিখদের আস্থা অর্জনের তাগিদেই অযাচিতভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করেছেন ট্রুডো। কানাডার প্রধানমন্ত্রীর এই মন্তব্যে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ মোদি সরকার। এদিন বিদেশ মন্ত্রকের বিবৃতিতে তারই প্রতিফলন দেখা গিয়েছে।

গতকাল গুরু নানকের ৫৫১ তম জন্মজয়ন্তী উপলক্ষে এক ভার্চুয়াল বক্তৃতায় প্রধানমন্ত্রী ট্রুডো বলেন, ভারতে কৃষক বিক্ষোভের খবর পাওয়া যাচ্ছে। তাঁরা শান্তিপূর্ণ আন্দোলন করছেন। লাগাতার ধরনা চালাচ্ছেন যাঁরা, তাঁদের পরিবার-বন্ধুদের জন্য আমি গভীরভাবে উদ্বিগ্ন। যেভাবে কৃষকরা একটি আইনের বিরুদ্ধে নিজেদের প্রতিবাদ জানাচ্ছেন তাতে সংহতি জানাই। কানাডা সবসময় শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার পক্ষে।

আরও পড়ুন- ফিরহাদ-সাধন বৈঠক, আপাতত বিবৃতিহীন থাকার অনুরোধ

Previous articleফিরহাদ-সাধন বৈঠক, আপাতত বিবৃতিহীন থাকার অনুরোধ
Next articleবহিরাগত নয়, এবার “ভূমিপুত্র”-কে তৃণমূল প্রার্থী করার আর্জি জানিয়ে বিতর্কিত পোস্টার বালিতে