বিয়ের আগে পুরুষের ধর্ম, জীবিকা, উপার্জন হবু স্ত্রীকে জানানো বাধ্যতামূলক করছে অসম সরকার

এবার বিয়ের ক্ষেত্রে বড়সড় আইন আনতে চলেছে অসম সরকার। বিয়ের আগে পুরুষের ধর্ম, জীবিকা, উপার্জন জানাতে হবু স্ত্রীকে জানানো বাধ্যতামূলক করা হচ্ছে । এই বিষয়ে আইন আনতে চলেছে অসম সরকার। আসলে মহিলাদের জীবনযাত্রাকে আরও সুরক্ষার মোড়কে আনতে এই আইন আনতে চলেছে অসম সরকার। অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন যে, মহিলাদের জীবনে সুরক্ষা ও নিরাপত্তা আনতে বদ্ধপরিকর অসম সরকার। সেইকারণে এই আইন আনছে অসম সরকার।
তিনি জানিয়েছেন যে,”স্বামী-স্ত্রীর সম্পর্কে  কোনও গোপনীয়তা থাকা ঠিক নয়। শুধু ধর্ম নয়, বিয়ের পর স্বামীর জীবিকা, উপার্জন এসব জানার অধিকার থাকে স্ত্রীর। এতে যেমন স্বামী-স্ত্রীর সম্পর্কে স্বচ্ছতা থাকবে। তেমনই মহিলাদের নিরাপত্তা, সামাজিক সুরক্ষাও বজায় থাকবে।
এছাড়াও যেসব মহিলারা একা থাকেন তাঁদের জীবন সুরক্ষিত করতে নয়া সিদ্ধান্ত অসম সরকারের । হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, অসম সরকার মহিলাদের সামাজিক দিক থেকে এগিয়ে নিয়ে যেতে অরুণোদয় প্রকল্প চালু করবে। যে সব মহিলারা একা সংসার চালান, তাঁদের আর্থিক সাহায্য করবে রাজ্য সরকার। এই ক্ষেত্রে প্রতি মাসে যেসব মহিলারা একা থাকেন, তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৮৩০ টাকা করে দেবে অসম সরকার। ওষুধ বা শাকসবজি, চাল, ডাল কিনতে সেই টাকা ব্যবহার করতে পারবেন মহিলারা। এই টাকা বিশেষভাবে সক্ষম মানুষদেরও দেওয়া হবে।

আরও পড়ুন-ডার্বি অতীত, ওড়িশা এফসির বিরুদ্ধে তিন পয়েন্ট লক্ষ্য হাবাসের
এই আইন শুধু যে ধর্ম পরিবর্তন করে বিবাহের ক্ষেত্রেই প্রযুক্ত হবে তা নয়, প্রস্তাবিত বিলটি রাজ্যের সমস্ত বিবাহের জন্য বাধ্যতামূলক হবে।
প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, বিবাহের আগে হবু স্ত্রীদের দেওয়া একটি তথ্য প্রকাশ সংক্রান্ত ফর্ম দেওয়া হবে। হবু স্ত্রীরা সেই ফর্ম তাঁদের হবু স্বামীদের দেবেন। হবু স্বামীদের কাজ হবে, সেটি পূরণ করে স্ত্রীদের হাতে তুলে দেওয়া।

Previous articleডার্বি অতীত, ওড়িশা এফসির বিরুদ্ধে তিন পয়েন্ট লক্ষ্য হাবাসের
Next articleকন্ঠ তদন্তে সিবিআই: সিবিআইতে আসিফ খান