লাদাখ সংঘাত কাটিয়ে ফের ভারতীয় চালেই উদরপূর্তির পথে নুডলস প্রিয় চৈনিকরা

লাল ফৌজের আগ্রাসন নীতির জেরে গত কয়েক মাস ধরে ক্রমশ পতনের দিকে গিয়েছে ভারত-চিন কূটনৈতিক সম্পর্ক। যার প্রভাব পড়েছিল দুই দেশের বাণিজ্যে। তবে এবার সমস্যা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে দুই দেশের বাণিজ্য নীতি। লাদাখ সংঘর্ষের কারণে দীর্ঘদিন ভারত থেকে চাল আমদানি বন্ধ রেখেছিল চিন প্রশাসন। নতুন করে ফের তা শুরু হতে চলেছে বলে সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে ভারতের বাণিজ্যমন্ত্রক।

বিশ্বের মধ্যে চাল রপ্তানিতে প্রথম স্থান অধিকার করে রয়েছে ভারত। একইভাবে চাল আমদানিতে বিশ্বের মধ্যে প্রথমে রয়েছে চিন। প্রতিবছর ভারত থেকে ৪ মিলিয়ন টন চাল আমদানি করে বেজিং প্রশাসন। তবে ভারত-চিন বাণিজ্য নীতিতে প্রভাব ফেলে লাদাখের উত্তপ্ত পরিস্থিতি। তার জেরে ভারতের চাল অত্যন্ত নিম্নমানের এমন অভিযোগ তুলে বিগত কয়েক মাস বন্ধ রাখা হয় চাল আমদানি। অতঃপর ফের তা শুরু হতে চলেছে নব উদ্যমে। এ প্রসঙ্গে ভারতের ‘রাইস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন’-এর প্রধান বি ভি কৃষ্ণা রাও সংবাদমাধ্যমকে জানান, ‘ভারতীয় চালের গুণগত মানের দিকে নজর রেখে আগামী বছর আরো বেশি সংখ্যক চাল ভারত থেকে আমদানি করতে চলেছে চিন প্রশাসন।’

আরও পড়ুন:শুভেন্দু-ইস্যুতে মধ্যস্থতাকারীদের ভূমিকা নিয়েই প্রশ্ন, কণাদ দাশগুপ্তর কলম

জানা গিয়েছে, ভারত থেকে আগামী ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত চিনে চাল রপ্তানি করা হবে ১০০,০০০ টন। ভারত থেকে ১ টন পিছু ৩০০ ডলারে এই চাল কিনছে চিন। তবে শুধু ভারত নয়, থাইল্যান্ড, ভিয়েতনাম, মায়ানমার এবং পাকিস্তান থেকেও সীমিত সংখ্যক চাল আমদানি করে বেজিং।

Previous articleশুভেন্দু-ইস্যুতে মধ্যস্থতাকারীদের ভূমিকা নিয়েই প্রশ্ন, কণাদ দাশগুপ্তর কলম
Next articleবায়ো-বাবলে ক্রিকেট খেলতে প্রস্তুত সিএবি, বোর্ডকে চিঠি অভিষেক ডালমিয়ার