৪ জানুয়ারি থেকে রাজ্যে স্কুল খুলতে চায় ICSE বোর্ড, চিঠি মুখ্যমন্ত্রীকে

করোনা পরিস্থিতির জেরে দীর্ঘ আট মাস ধরে রাজ্যে বন্ধ রয়েছে স্কুল। কবে এই পরিস্থিতি স্বাভাবিক হবে তা নিয়ে রাজ্য সরকারের তরফে স্পষ্ট করে এখনও কিছু বলা হয়নি। এমন অবস্থায় এবার আগামী ৪ জানুয়ারি থেকে রাজ্যে স্কুল খুলতে চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিল ICSE বোর্ড।

চিঠিতে ICSE বোর্ডের সিইও-র তরফে জানানো হয়েছে, স্কুল না খুললে সমস্যার মুখে পড়বে উঁচু ক্লাসের পড়ুয়ারা। তাই অবিলম্বে রাজ্যে ৪ জানুয়ারি থেকে স্কুল খোলার অনুমতি দিক রাজ্য সরকার। অবশ্য শুধু পশ্চিমবঙ্গ নয়, দেশের সমস্ত রাজ্যেকে এই চিঠি পাঠানো হয়েছে আইসিএসই বোর্ডের তরফে। আইসিএসই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলিতে বর্তমানে অনলাইনের মাধ্যমে চলছে পঠন পাঠনের কাজ। এখনো পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা কবে হবে তা চূড়ান্ত হয়নি। উঁচু ক্লাসে পড়াশোনা অনলাইনে করা সম্ভব নয়। একাধিক বিষয়ের জন্য স্কুলের প্রাকটিক্যাল ক্লাসেরও দরকার পড়ে। এই সমস্ত কিছু মাথায় রেখেই দশম ও দ্বাদশ শ্রেণীর উঁচু ক্লাসে পড়ুয়াদের জন্য স্কুল চালু করার আর্জি জানানো হয়েছে বলে সূত্রের খবর। প্রসঙ্গত, আইসিএসই বোর্ড দিল্লির অধীনে হলেও রাজ্য সরকারের অনুমতি ছাড়া স্কুল খোলা কোনওভাবেই সম্ভব নয়। ফলস্বরূপ রাজ্য সরকার যাতে পরিস্থিতি বিবেচনা করে স্কুল খোলার অনুমতি দেয় তার জন্য আর্জি জানানো হয়েছে। যদিও এখনও স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি বলেই সরকারি সূত্রের খবর।

আরও পড়ুন:কেন্দ্রের জনবিরোধী বিলের প্রতিবাদে কী পদক্ষেপ? টুইটে জানালেন মমতা

অন্যদিকে করোনা পরিস্থিতির জেরে সেই মার্চ মাস থেকে বন্ধ থাকা স্কুলে পঠন-পাঠনের কাজ এখনও শুরু করতে পারেনি রাজ্য সরকার। ডিসেম্বর থেকে কলেজ খোলার কথা থাকলেও তা সম্ভব নয় বলে জানিয়ে দেওয়া হয়েছে। ২০২০ সালে কলেজ-বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠনের কাজ শুরু হচ্ছে না। বাড়িয়ে দেওয়া হয়েছে অ্যাডমিশনের সময়। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে এ নিয়ে স্পষ্ট কোনও দিশা দেখাতে পারেননি রাজ্য শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Previous articleঅভিষেক ম‍্যাচে দুরন্ত বোলিং টি নটরাজের, প্রশংসায় বিরাট কোহলি
Next articleবিরাট কোহলিকে পিছনে ফেলে দিলেন কে এল রাহুল