‘লাভ জেহাদ’-এর অভিযোগে যোগীর রাজ্যে প্রথম গ্রেফতার কোনও যুবক

দেশে ধর্মান্তরণ রুখতে দীর্ঘদিন ধরেই সরব বিজেপি নেতৃত্ব। একাধিকবার লাভ জেহাদের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে। যোগীর হুঁশিয়ারির পর ধর্মান্তরণ বিরোধী অধ্যাদেশও এসেছে উত্তরপ্রদেশে। ঘটনার পর এবার লাভ জেহাদের অভিযোগে প্রথম কোনও ব্যক্তিকে গ্রেফতার করল উত্তরপ্রদেশ পুলিশ। জানা গিয়েছে, গ্রেফতার হওয়া ওই যুবকের নাম ওয়াইস আহমেদ (২১)।

সংবাদমাধ্যম সূত্রে খবর, অভিযুক্ত ওই যুবকের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছিল তরুণীর বাবা। তার অভিযোগ ছিল মেয়েকে ধর্ম পরিবর্তন করিয়ে বিয়ে করতে চাইছেন যুবক। অভিযোগের ভিত্তিতে আইন মেনে এফআইআর দায়ের করে পুলিশ। পুলিশের তরফে জানানো হয়েছে, অভিযোগ দায়ের হওয়ার পর পালিয়ে বেড়াচ্ছিল অভিযুক্ত। গত ২৮ নভেম্বর থেকে একাধিক জায়গায় তার খোঁজে তল্লাশি অভিযান চালানোর পর সম্প্রতি গ্রেফতার করা হয় তাকে। জানা গিয়েছে, ওয়াইস ও ওই তরুণী একই এলাকার বাসিন্দা ছিলেন। দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। গত বছর বাড়ি থেকে পালিয়ে তারা বিয়েও করে। এরপর ওই যুবকের বিরুদ্ধে মেয়েকে অপহরণের অভিযোগ তোলে তরুণীর বাবা। মেয়েটিকে ফিরিয়ে আনার পর গ্রেফতার করা হয় ওয়াইসকে। যদিও অপহরণের অভিযোগ পুরোপুরি খারিজ করে দেয় তরুণী।

এই ঘটনার পর গত এপ্রিল মাসে অন্যত্র ওই তরুণীর বিয়ে দেয় পরিবার। পুলিশের বক্তব্য অনুযায়ী, পরিবারের তরফে জানানো হয় বিয়ের খবর শোনার পরই তরুণীকে ফিরিয়ে আনতে পরিবারের ওপর চাপ দিচ্ছিল ওয়াইস নামের ওই যুবক। শুধু তাই নয়, ধর্ম পরিবর্তন করিয়ে ওই তরুণীকে বিয়ে করতে চায় সে। গত শনিবার তরুণীর পরিবারের সঙ্গে দেখা করেন ওয়াইস। এরপর তার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করে তরুণীর পরিবার।

আরও পড়ুন:তৃণমূলের কর্মসূচিতে ব্যাপক সাড়া, ‘সরকার মানুষের উঠোনে ছিল, এখন দুয়ারে’, বললেন মহুয়া

মেয়েকে ফিরিয়ে আনার পর গত এপ্রিলে অন্যত্র তরুণীর বিয়ে দিয়ে দেয় পরিবার। পুলিশের দাবি, তরুণীর পরিবার তাদের জানিয়েছে, বিয়ের খবর শোনার পরেই তরুণীকে ফিরিয়ে আনতে তাঁদের পাল্টা চাপ দিচ্ছিলেন ওয়াইস। তরুণীর ধর্ম পরিবর্তন করিয়ে তাঁকে বিয়ে করতে চাইছিল। গত শনিবার তরুণীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন ওয়াইস। তার পরেই তাঁর বিরুদ্ধে থানায় অভিযোগ জানানো হয়।

Previous articleতৃণমূলের কর্মসূচিতে ব্যাপক সাড়া, ‘সরকার মানুষের উঠোনে ছিল, এখন দুয়ারে’, বললেন মহুয়া
Next articleরেপো রেট অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া