কৃষি আইন প্রত্যাহার না করলে ‘খেলরত্ন’ ফেরানোর হুঁশিয়ারি বক্সার বিজেন্দ্রর

১১ দিন পার হয়েছে কৃষক আন্দোলন। সরকারের সঙ্গে পাঁচ দফা বৈঠকের পরও এখনও বের হয়নি কোনও সমাধান সূত্র। এহেন পরিস্থিতিতে আগামীকাল ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক দিয়েছেন কৃষকরা। তাদের এই আন্দোলনে পাশে এসে দাঁড়িয়েছে বহু রাজনৈতিক দল, ক্রীড়াবিদ ও সাধারণ মানুষ। এরই মাঝে কৃষকদের পাশে দাঁড়িয়ে অবিলম্বে এই আইন প্রত্যাহারের দাবি তুললেন খেলরত্ন পুরস্কার প্রাপ্ত বক্সার বিজেন্দ্র সিং। শুধু তাই নয় নিজের পুরস্কার ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি।

রবিবার দিল্লি হরিয়ানা সাঙ্গু বর্ডারে কৃষকদের আন্দোলনে যোগ দেন অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ী বক্সার বিজেন্দ্র সিং। সেখানে সংবাদমাধ্যমে মুখোমুখি হয়ে তিনি জানান, ‘আমাদের পাঞ্জাবের ভাই বোনেরা এখানে আসায় আমিও এখানে যোগ দিয়েছি। বিগ ব্রাদার পাঞ্জাব থাকলে হরিয়ানা কেন পিছিয়ে থাকবে! এই কালা আইন তুলে না নিলে আমি সরকারের দেওয়া রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার ফিরিয়ে দেব। কৃষকদের মধ্যে ঐক্য আগেও ছিল। ভবিষৎয়েও থাকবে।’ তবে শুধু বিজেন্দ্র একা নন কৃষক আন্দোলনে তাদের পাশে দাঁড়িয়ে পদ্মশ্রী ও অর্জুন পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন একাধিক খ্যাতনামা ক্রীড়া ব্যক্তিত্ব।শুধু তাই নয় এই আইনের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল। তিনি ফিরিয়ে দিয়েছেন সরকারের তরফে তাঁকে দেওয়া সর্বোচ্চ পুরস্কার পদ্মবিভূষণ। সব মিলিয়ে কৃষি আইন এর বিরুদ্ধে আন্দোলন তীব্র হয়ে উঠছে ততই চাপ বাড়ছে সরকারের।

আরও পড়ুন:জমজমাট আইএফএ শিল্ড, দুরন্ত জয় মহামেডানের

প্রসঙ্গত, কৃষকদের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে কোনওরকম সমঝোতা নয়। ফিরিয়ে নিতে হবে কেন্দ্রীয় সরকারের আনা তিনটি কৃষি আইনই। এদিকে কৃষকদের আন্দোলন প্রতিহত করতে এবং তাদের সঙ্গে সমঝোতায় নামতে উঠে পড়ে লেগেছে সরকার। পাঁচ দফা বৈঠকের পর এখনও বের হয়নি কোনো সমাধান সূত্র। আগামী ৯ ডিসেম্বর ফের বৈঠকে ডাক দেওয়া হয়েছে। গতকাল ৭ ডিসেম্বর কৃষক সংগঠনের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়ে দিয়েছিলেন, ‘কৃষকদের উচিত সরকারের প্রতি আস্থা রাখা। সরকার যে সিদ্ধান্ত নেবে তা কৃষকদের স্বার্থের কথা মাথায় রেখেই।’ পাশাপাশি এই কৃষি আন্দোলন তুলে নেওয়ার অনুরোধও জানান তিনি। তবে আইন প্রত্যাহার না করা পর্যন্ত কৃষকরা যে তাদের আন্দোলন থেকে এক চুলও নড়বে না ইতিমধ্যেই বুঝিয়ে দেওয়া হয়েছে সরকারকে।

Previous articleজমজমাট আইএফএ শিল্ড, দুরন্ত জয় মহামেডানের
Next articleআমরা নপুংসক নই, হায়দরাবাদের ভাইজান-চম্বলের ডাকাত কিছু করতে পারবে না: ফিরহাদ