বিপুল সমর্থন, কৃষকদের ডাকা বনধে ঐক্যের চেষ্টা বিরোধীদের

কোনও সমঝোতা নয়। বাতিল করতে হবে কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইনই। এই দাবিতে অনড় দেশের কৃষক সম্প্রদায়। কৃষকদের দাবির পাশে এসে দাঁড়িয়েছে দেশের প্রায় সমস্ত বিরোধী দল। পাশাপাশি শ্রমিক সংগঠন, অটো-ট্যাক্সি ইউনিয়নগুলিও সমর্থন জানিয়েছে এই বনধকে। ফলস্বরূপ ৮ ডিসেম্বর মঙ্গলবার ভারত বনধে কার্যত স্তব্ধ হতে চলেছে গোটা দেশ। জরুরী পরিষেবা ছাড়া দিল্লির সমস্ত সড়কে যানবাহন পরিষেবা বন্ধ রাখা হবে বলে জানানো হয়েছে ট্যক্সি ও অটো ইউনিয়ন গুলির তরফে। দেশে একাধিক প্রান্তে রেল অবরোধ করা হবে বলেও খবর মিলেছে।

পাশাপাশি কৃষকদের ডাকা এই বনধকে সমর্থন করেছে দেশের ১৮টি বিরোধী দল ও ৪০০ টিরও বেশি কৃষক সংগঠন-শ্রমিক সংগঠন। বামেদের পাশাপাশি কংগ্রেস, আরজেডি, ডিএমকে, এনসিপি, এসপি-র মতো দলগুলি বনধের সমর্থনে সরব হয়েছে। পরে আপ, টিআরএস, এমআইএম, কাশ্মীরের দলগুলির গুপকর জোটও ওই বনধের সমর্থনে এগিয়ে আসে। একইসঙ্গে নীতিগতভাবে এই বনধকে সমর্থন করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সবমিলিয়ে লোকসভা নির্বাচনের পর ছত্রভঙ্গ হয়ে যাওয়া বিরোধী ঐক্য ফের একজোট বনধের সমর্থনে। এই বনধকে সমর্থন করার পাশাপাশি সোমবার আন্দোলনরত কৃষকদের সমর্থন করতে দিল্লি-হরিয়ানা সীমান্তের সাঙ্গু বর্ডার যাচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পাশাপাশি দেশের সমস্ত আপ কর্মী সমর্থকদের এই বনধ সফল করার ডাক দিয়েছেন তিনি। কৃষক আন্দোলনকে গুরুত্ব দিয়ে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আগামীকাল ভারত বনধের দিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করছেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার।

আরও পড়ুন: ২৫০ দিনে যাদবপুরে বামেদের শ্রমজীবী ক্যান্টিন, কৃষকদের পাশে থাকার বার্তা

প্রসঙ্গত, সোমবার ১২ দিনে পড়েছে কৃষকদের আন্দোলন। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে কৃষকদের ৫ দফা বৈঠকের পরও বের হয়নি কোনও সমাধান সূত্র। আগামী ৯ ডিসেম্বর ফের কৃষকদের সঙ্গে আলোচনার ডাক দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে কৃষকদের তরফের স্পষ্টভাবে দাবি করা হয়েছে কোনও রকম সমঝোতা নয়, বাতিল করতে হবে তিনটি কৃষি আইনই। এহেন অবস্থায় আগামী ৮ ডিসেম্বর কৃষকদের ডাকা এই ভারত বনধে গোটা ভারত স্তব্ধ হতে চলেছে বলে অনুমান রাজনৈতিক বিশেষজ্ঞদের।

Previous articleশীত আপাতত অধরাই মহানগরে, হতে পারে বৃষ্টি
Next article“আমরা রাজীবপন্থী”, একেবারে শুভেন্দু স্টাইলে হাওড়া জুড়ে বনমন্ত্রীর পোস্টার ঘিরে চাঞ্চল্য