কৃষকদের পাশে দাঁড়িয়ে ‘পদ্মবিভূষণ’ ত্যাগ করা প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ফোন মোদির

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়িয়ে সম্প্রতি পদ্মভূষণ পুরস্কার ফিরিয়েছেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল। এরপর মঙ্গলবার দেশজুড়ে কৃষকদের ডাকা ভারত বনধের দিন তাঁকে ফোনে ধরলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অবশ্য জানা গিয়েছে, মঙ্গলবার ৮৩ তম বর্ষে পা দিয়েছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আকালি দলের ওই বরিষ্ঠ নেতা। তার জন্মদিন উপলক্ষে এদিন তাঁকে ফোন করে শুভেচ্ছা বার্তা দেন প্রধানমন্ত্রী। যদিও পদ্মবিভূষণ পুরস্কার ফেরানো প্রসঙ্গে তাঁদের মধ্যে কোনও কথা হয়েছে কিনা সে বিষয়ে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, কৃষি আইনের বিরুদ্ধে শুরু থেকেই সরব অকালি দল। এই আইনের প্রতিবাদে এনডিএর সঙ্গে দীর্ঘদিনের জোট ছেড়েও বেরিয়ে আসে তারা। মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন প্রকাশ সিং বাদলের পুত্রবধূ হরসিমরত বাদল। শুধু তাই নয় প্রধানমন্ত্রীকে চিঠি লিখে এই আইন ফিরিয়ে নেওয়ার আবেদন জানিয়েছিলেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী। অবশ্য তাঁর সে চিঠিকে বিশেষ গুরুত্ব দেয়নি সরকার। এদিকে কৃষি আইনকে কেন্দ্র করে কৃষকদের মধ্যে ক্ষোভ বাড়তে থাকে ক্রমাগতভাবে। কৃষক আন্দোলনকে পূর্ণ সমর্থন জানান বাদল। শুধু তাই নয় কৃষকদের পাশে দাঁড়িয়ে ফিরিয়ে দেন সরকার প্রদত্ত পদ্মবিভূষণ পুরস্কার। সেই ঘটনার পর এদিন আকালি দলের ওই বরিষ্ঠ নেতাকে প্রধানমন্ত্রীর ফোন নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। অবশ্য জন্মদিন উপলক্ষে প্রকাশ সিং বাদলের সঙ্গে প্রধানমন্ত্রীর এই ফোনালাপ নিতান্ত সৌজন্যমূলক বলেই দাবি করা হচ্ছে।

আরও পড়ুন:পুলিশের নয়, বিজেপির শটগানেই মৃত্যু তাদের কর্মীর! দাবি সুব্রতর

উল্লেখ্য, ১৯২৭ সালের ৮ ডিসেম্বর জন্ম প্রকাশ সিং বাদলের। নিজের রাজনৈতিক জীবনে একজন সফল রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত তিনি। বহু বছর ধরে বিজেপির সহযোগী দল হিসেবে কাজ করে চলেছে শিরোমণি অকালি দল। দীর্ঘ সময় ধরে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ছিলেন এই দলের প্রধান প্রকাশ সিং বাদল।

Previous articleএয়ারটেল পারল না, জিও-ই ২০২১-এ ভারতে 5G পরিষেবা আনতে চলেছে, ঘোষণা আম্বানির
Next articleলাগাতার আন্দোলন চালাতে গিয়ে প্রাণ গেল এক কৃষকের