শাসক দলের ১০ বছরের রিপোর্ট কার্ড বৃহস্পতিবার প্রকাশ্যে

১০ বছরের উন্নয়নের রিপোর্ট কার্ড পেশ করতে চলেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। মন্ত্রী বিধায়করা উন্নয়নের কী কী কাজ গোটা বাংলা জুড়ে করেছেন, সরকার কী কাজ করেছেন, অর্থাৎ বিগত ১০ বছরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কী কাজ করেছে, সেই উন্নয়নের খতিয়ান থাকবে এই রিপোর্ট কার্ডে। অনেক সময় বিরোধী দল শাসকদলের কাছ থেকে বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য প্রকাশের দাবি তোলে। কিন্তু সরকারে থাকা একটি দল তারা নিজেরাই তাদের কাজের খতিয়ান পেশ করছে তাও আবার বিধানসভা নির্বাচনের এক মাস আগে। বঙ্গ রাজনীতিতে এই ঘটনা সম্ভবত এর আগে ঘটেনি। কাল, বৃহস্পতিবার বেলা বারোটায় তৃণমূল ভবনে এই রিপোর্ট কার্ড পেশ করা হবে।

তৃণমূল কংগ্রেস এই মুহূর্তে অনেকটাই মাটির কাছাকাছি থেকে প্রযুক্তির সাহায্যে দলকে এগিয়ে নিয়ে যেতে চাইছে। এ ব্যাপারে অগ্রণী টিম পিকে এবং সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সরকার এবং দলের প্লাস-মাইনাস সবটাই পর্যালোচনা বিচার বিবেচনা করে তাদের মতো করে তাঁরা দলকে রিপোর্ট দিচ্ছেন। জেলায়-জেলায় ছড়িয়ে রয়েছে টিম পিকের সদস্যরা। এই অবস্থায় আগামী বিধানসভা নির্বাচনের আগে রিপোর্ট কার্ড বা শাসকদলের পেশ করা রিপোর্ট কার্ডে উন্নয়নের খতিয়ান যে রাজনীতিতে চর্চার বিষয় হতে চলেছে এ বিষয়ে কোনও সন্দেহ নেই। লক্ষ্যণীয় বিষয় হলো, লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গ, জঙ্গলমহল সহ বেশ কিছু জায়গায় তৃণমূল কংগ্রেসের পরিস্থিতি পর্যালোচনা করেছে দল, যা নিয়ে রীতিমতো রাজনৈতিক মহলের আগ্রহ তৈরি হয়েছে।

২০১৬-র বিধানসভা নির্বাচনের মতো ২০২১-এর বিধানসভা নির্বাচনে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উন্নয়নকে পাখির চোখ করে ঝাঁপিয়ে পড়বেন। আর কয়েক মাস মাত্র বাকি বিধানসভা নির্বাচনের। তার আগে সরকারের রিপোর্ট কার্ডে উন্নয়নের খতিয়ান পেশ করে বঙ্গবাসীকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিতে চান, মানুষের উন্নয়নই তাঁর কাছে শেষ কথা। বিরোধী দলগুলি বিশেষ করে বিজেপি যেভাবে সর্বশক্তি দিয়ে ভোটের লক্ষ্যে নেমেছে, তার বিরুদ্ধে মুখ্যমন্ত্রীর হাতিয়ার হবে উন্নয়নই।

আরও পড়ুন- পঞ্চাশ বছরের একাকিত্ব: কেমন আছেন শহিদ-পত্নী অনিতা?

Previous articleপঞ্চাশ বছরের একাকিত্ব: কেমন আছেন শহিদ-পত্নী অনিতা?
Next articleব্যাপক আন্দোলনের হুঁশিয়ারি, কৃষক সমস্যা সমাধানে শাহর সঙ্গে বৈঠকে কৃষি মন্ত্রী