ভোটের আগেই কলকাতার নগরপাল হতে চলেছেন বিনীত গোয়েল

অনুজ শর্মার পর কলকাতার নতুন পুলিস কমিশনার হতে চলেছেন বিনীত গোয়েল। সব কিছু ঠিক থাকলে ২০২১-এর
শুরুতেই নগরপাল হবেন গোয়েল। একুশের বিধানসভা নির্বাচনের আগেই এই রদবদল সেরে ফেলতে চায় রাজ্য সরকার। স্বরাষ্ট্র দপ্তরের এক বিশেষ সূত্রে এই খবর জানা গিয়েছে।

আরও পড়ুন : জুনিয়র মির্ধার মৃত্যুর ঘটনায় এক ক্লাবকর্তার প্রাক্তন পুত্রবধূকে জেরা CBI-এর

বর্তমানে রাজ্য পুলিসের ADG-STF পদে আছেন বিনীত গোয়েল৷ রাজ্য সরকারের অত্যন্ত ‘আস্থাভাজন’ বলেই তিনি সংশ্লিষ্ট মহলে পরিচিত। রাজস্থানের বিনীত গোয়েল খড়্গপুর আইআইটির প্রাক্তনী। ১৯৯৪ ব্যাচের বিনীত গোয়েল কিছুদিন আগেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরক্ষার দায়িত্ব সামলেছেন। বিধানসভা ভোটের মুখে মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব থেকে সরিয়ে তাঁকে সরাসরি কলকাতার নগরপাল পদে বসালে বিতর্কের সম্ভাবনা ছিলো৷ সূত্রের খবর, ওই বিতর্ক এড়াতেই চলতি বছরের সেপ্টেম্বরে সেই দায়িত্ব থেকে বিনীত গোয়েলকে সরিয়ে দেওয়া হয়।

কলকাতা পুলিসের কমিশনার পদের লড়াইয়ে ADG পদমর্যাদার প্রায় দেড় ডজন আইপিএসকে পিছনে ফেলে অনেকটাই এগিয়ে রয়েছেন বিনীত গোয়েল। এই লড়াইয়ে রিজওয়ানুর কাণ্ডে নাম থাকা এক আইপিএস অফিসারও ছিলেন। কিন্তু ওই অফিসারকে নগরপাল পদে আনা হলে ভোটারদের মধ্যে বিরূপ প্রভাব পড়তে পারে৷ তাই শেষ মুহূর্তে তাঁর নাম বাতিল করা হয়েছে৷ প্রশাসন খতিয়ে দেখেছে, কোনও বিতর্কে নাম না জড়ানো বিনীত গোয়েলের ভাবমূর্তি অনেকটাই পরিচ্ছন্ন। কলকাতা পুলিসের ডিসি থেকে অতিরিক্ত পুলিস কমিশনারের মতো সব পদে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে বিনীত গোয়েলের।

Previous articleঅভিশপ্ত ২০২০: এবার চলে গেলেন ইতালির কিংবদন্তি ফুটবলার পাওলো রোসি
Next articleপ্রকল্প ঘিরে বিতর্ক ও মামলার মধ্যেই আজ নয়া সংসদ ভবন শিলান্যাসে মোদি