সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচন চেয়ে সুপ্রিম কোর্টে আর্জি কল্যাণের

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF) নির্বাচন নিয়ে ফের সরগরম হতে পারে ময়দান। চলতি ডিসেম্বরেই উত্তীর্ণ হতে চলেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বর্তমান কার্যকরী কমিটির (Executive Committee) মেয়াদ।

বর্তমান কমিটির মেয়াদ বৃদ্ধির জন্য ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে (Suprime Court) আবেদন জানিয়েছে AIFF কর্তারা। আর বর্তমান কমিটির মেয়াদ যাতে বাড়ানো না হয়, তার পাল্টা আবেদন নিয়ে এবং অবিলম্বে নির্বাচনের আর্জি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন জাতীয় দলের প্রাক্তন ফুটবলার তথা বিজেপি (BJP) নেতা কল্যাণ চৌবে (Kalyan Chaubey)।

প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালে AIFF-এর শেষ নির্বাচন হয়েছিল। প্রফুল প্যাটেল (Praful Patel) তখন নির্বাচিত হয়ে ফের সভাপতির হয়েছিলেন। সেই সময় স্পোর্টস কোড না মেনে নির্বাচনের বিধি ভঙ্গ হয়েছে বলে দাবি করে দিল্লি হাইকোর্টে (Delhi High Court) মামলা করেন রাহুল মেহরা (Rahul Mehera)। কিন্তু সুপ্রিম কোর্টে গিয়ে স্থগিতাদেশ নিয়ে আসে ফেডারেশন। এরপরেই প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি (SY Kureshi) এবং প্রাক্তন জাতীয় অধিনায়ক ভাস্কর গাঙ্গুলিকে (Bhaskar Ganguly) ওম্বুডসম্যান হিসেবে নিয়োগ করে সুপ্রিম কোর্ট। তারপর থেকেই ঝুলে রয়েছে ফেডারেশনের নির্বাচন। সুপ্রিম কোর্ট নিযুক্ত এই দুই সদস্য যতদিন না রিপোর্ট জমা দেবেন ততদিন পর্যন্ত ফেডারেশনের নির্বাচন হবার কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন : এফসি গোয়াকে ১-০ গোলে হারালো এটিকে মোহনবাগান

এবার তাই নির্বাচনের দাবি নিয়ে পথে নামলেন কল্যাণ চৌবে। ভারতীয় ফুটবলের স্বার্থে এই নির্বাচন প্রক্রিয়ায় দেশের প্রাক্তন ফুটবলারদের সুযোগ দেওয়ার দাবি তুলেছেন কল্যাণ চৌবে।

এদিকে, ফেডারেশনের সংবিধান আর স্পোর্টস কোড অনুযায়ী, ২০২০ সালের ২১ ডিসেম্বরের পর আর সভাপতি থাকতে পারবেন না প্রফুল প্যাটেল। ২০০৮ সালে প্রিয়রঞ্জন দাশমুন্সি (Priyaranjan Dasmunshi) অসুস্থ হওয়ার পর থেকে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতির দায়িত্ব সামলাচ্ছেন প্রফুল প্যাটেল। সংবিধান অনুযায়ী তিনটে টার্মের বেশি সভাপতি পদে থাকতে পারবেন না তিনি।

Previous article‘ওখানে মর্যাদার পদ না পেলে এখনই দলবদল নয়’, বক্তব্য শুভেন্দু- ঘনিষ্ঠ একাংশের
Next articleরেলে আদানির লোগো! সরকারের পাল্টা জবাবে বিপাকে প্রিয়াঙ্কা