আইপিএস ইস্যু: কেন্দ্রকে তোপ দেগে মমতার পাশে বাঘেল-গেহলট

রাজ্যের তিন আইপিএস অফিসারকে বদলির ঘটনাকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য সংঘাত চূড়ান্ত আকার নিয়েছে। এই ঘটনা ‘যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার পরিপন্থী’ অভিযোগ তুলে টুইট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার মমতার টুইটের সমর্থনে তাঁর পাশে এসে দাঁড়িয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এবার মমতার সমর্থনে এগিয়ে এলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। শুধু তিনি নন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন জানিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটও।

এদিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট ট্যাগ করে মমতার সুরেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন বাঘেল। তিনি লেখেন, ‘দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো সংকটের মুখে। কেন্দ্রের বিজেপি সরকার রাজ্যের প্রশাসনিক ক্ষেত্রকে সংকটের মুখে ফেলে আধিকারিকদের বদলি করছে। আর সেটা করা হচ্ছে ঠিক নির্বাচনের আগে। কেন্দ্রের এহেন হস্তক্ষেপ অত্যন্ত আপত্তিজনক ও নিন্দনীয়।’ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর পাশাপাশি এদিন টুইটারে মমতার পাশে এসে দাঁড়ান রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। এদিন তিনি ভূপেশ বাঘেল ও মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইট রিটুইট করে বুঝিয়ে দেন বাংলার মুখ্যমন্ত্রীর পাশেই রয়েছেন তিনি।

আরও পড়ুন:অমিত শাহের সভায় ভাষণ দেবেন ৪ জন, শুভেন্দু দ্বিতীয় বক্তা

প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর কলকাতা থেকে ডায়মন্ড হারবারে দলীয় কর্মসূচিতে যাওয়ার সময় হামলা হয় বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে। এ ঘটনায় তৃণমূলের বিরুদ্ধে ওঠে অভিযোগের আঙুল। সেইদিন নাড্ডার নিরাপত্তার দায়িত্বে ছিলেন তিন আইপিএস অফিসার রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি এবং ভোলানাথ পাণ্ডে। ওই তিন অফিসারকে ডেপুটেশনে পাঠায় কেন্দ্র। এই ঘটনায় আপত্তি জানায় রাজ্য সরকার। গত ১৭ ডিসেম্বর ওই তিন অফিসারকে বদলি করে দেওয়া হয়। এরপরই কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়ে একের পর এক টুইট করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি লেখেন, রাজ্যের আপত্তি উড়িয়ে ৩ আইপিএস অফিসারের বদলির সিদ্ধান্ত ১৯৫৪ সালের আইপিএস ক্যাডার আইনের বিরোধিতা করছে। রাজ্যের প্রশাসনিক ব্যবস্থাকে কেন্দ্র নিয়ন্ত্রণ করবে, এই ঘটনা আমরা কিছুতেই বরদাস্ত করব না। কখনোই এই বিস্তারবাদী শক্তির কাছে মাথা নোয়াবে না রাজ্য।

Previous articleচোরাচালান-অনুপ্রবেশ নিয়ে এনআইএ-র সঙ্গে বৈঠক অমিতের, রিপোর্ট তলব
Next articleদলে কারা আজ যোগ দেবেন, তা এখনও জানেন না বঙ্গ-বিজেপি নেতারাও