আচমকাই গুরুদ্বারে মোদি, কৃষক আন্দোলন রুখতেই এই ছক, অভিযোগ বিরোধীদের

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষক বিক্ষোভে টালমাটাল রাজধানীর সীমান্ত৷ পাঞ্জাব (Panjab) আর হরিয়ানার (Haryana) কৃষকরাই এই লড়াইয়ের যোদ্ধা৷ দফায় দফায় কেন্দ্রের সঙ্গে কৃষকদের আলোচনা ব্যর্থ স্রেফ মোদি সরকারের জেদে৷

তার মাঝেই রবিবার সকালে নতুন চমক দেখালেন প্রধানমন্ত্রী (Prime Minister Narendra Modi)৷ হঠাৎই তিনি পৌঁছে গেলেন দিল্লির গুরুদ্বারে (Delhi Gurdwara)৷ সেখানে গিয়ে মাথা নত করে করলেন প্রার্থনা৷ শিখ ধর্মগুরু তেগ বাহাদুরের প্রতি শ্রদ্ধার্ঘও নিবেদন করেন তিনি।

অত্যন্ত তাৎপর্যপূর্ণভাবে এদিনের গুরুদ্বার-সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলোনা প্রায় সব সফরে থাকা চেনা মুখগুলো৷ কোনও বিশেষ নিরাপত্তা নজরে আসেনি৷ সাধারণ মানুষের আনাগোনাও নিয়ন্ত্রণও করা হয়নি৷ কৃষক বিক্ষোভের মাঝেই প্রধানমন্ত্রীর এই গুরুদ্বার সফর, যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে৷ রাজনৈতিক মহলের বক্তব্য, কৃষক আন্দোলন স্তব্ধ করতে মোদি এবার শিখ ধর্মগুরুদের কাজে লাগানোর কৌশল নিয়েছেন৷ সেই লক্ষ্যেই নীরবে, কার্যত গোপনে গুরুদ্বারে গিয়ে আলোচনার চেষ্টা চালালেন৷ বিরোধীদের বক্তব্য, এটা মোদির আর এক নাটক৷

নাটকীয়ভাবে, কোনও প্রচার না করেই, রবিবার সকালে গুরুদ্বারে হাজির যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে হাজির পুণ্যার্থীদের সঙ্গে ঢালাও সেলফি তোলেন প্রধানমন্ত্রী। তারপরই এক টুইটে প্রধানমন্ত্রী লেখেন, “তেগ বাহাদুরজির জীবন সাহস ও করুণার প্রতিলিপি। শহিদি দিবসে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। অখণ্ড সমাজের জন্য তাঁর আর্দশ মেনে চলা উচিত।”

ওদিকে, দিল্লি (Delhi) সীমানায় আন্দোলনরত কৃষকরাও শিখ ধর্মগুরু তেগ বাহাদুরের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এদিন ‘শহিদ দিবস’ পালন করেন৷ কৃষি আইন বাতিলের দাবিতে চলা আন্দোলনে ইতিমধ্যেই ৩৩ জন কৃষকের মৃত্যু হয়েছে৷ তাঁদের আত্মবলিদানকে স্মরণ করেই রাজধানীর সীমানায় শহিদ দিবস পালন করা হয়।

আরও পড়ুন-মমতা দল বদলায়নি, নিজে দল বানিয়েছে! শাহকে ভুল ধরালেন সুব্রত

Previous articleমমতা দল বদলায়নি, নিজে দল বানিয়েছে! শাহকে ভুল ধরালেন সুব্রত
Next articleশুভেন্দু দল ছাড়তেই তৃণমূলে ফিরলেন পূর্ব মেদিনীপুরের এই দাপুটে নেতা