শেষ হইয়াও হইল না শেষ…

গত ১৫ ই নভেম্বর ৮৫ বছর বয়সে অমৃতলোকে বিলীন হয়ে গিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। রেখে গেছেন তাঁর অগণিত কাজ ও স্বীকৃতি। এখনও মুক্তির অপেক্ষায় রয়েছে তাঁর বেশ কিছু ছবি। যেমন শিবপ্রসাদ-নন্দিতার ‘বেলাশুরু’, পরমব্রত চট্টোপাধ্যায়ের ‘অভিযান’। গত বছর শ্যুটিং করেছেন জয় ভট্টাচার্যের ‘দ্য জোকার’। সৌমিত্র-মাধবী জুটিকে নিয়ে ‘এবার শল্যজিৎ’ করেছেন তুহিন সিংহ ও রাহুল দাস। পলাশ বৈরাগীর ‘আমি জোনাকি’তে এক অবসরপ্রাপ্তের ভূমিকায় তিনি। তেমনই রয়েছেন সুবীর পাল চৌধুরীর ‘শেষ প্রমাণ’-এও। পরিচালক তন্ময় রায়ের ‘স্বপ্নসন্ধানী’র পরে তার সিকুয়েলেও কাজ করেছেন সৌমিত্র।

কয়েকটি আছে যা বহুদিন আগেই নির্মিত। কয়েকটির ডাবিং শেষ হয়েছে। এমনই ছোটখাটো কারণবশত ছবিগুলি এখনো মুক্তি পায়নি। এক নজরে সেই তালিকা…

  • ছবির নাম ‘অভিযান’। পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়। ঘটনাচক্রে এটি সৌমিত্র চট্টোপাধ্যায়েরই বায়োপিক। করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির আগেই, নিজের জীবন নিয়ে তৈরি এই সিনেমার শ্যুটিং শেষ করেছিলেন তিনি। ছবিতে তাঁর কমবয়সী চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। কিন্তু পরবর্তী পর্বে নিজের ভূমিকায় তিনি নিজেই অভিনয় করেছিলেন। তাই তিনি চলে গেলেও, তাঁকে শেষবার বড় পর্দায় দেখার জন্য মুখিয়ে থাকবে আপামর বাঙালি ও সিনেপ্রেমীরা।
অভিযান
অভিযান
  • পরিচালক সুবীর পাল চৌধুরী ছবি ‘শূন্য’। এই ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও অভিনয় করেছিলেন বিপ্লব চ্যাটার্জী, বিশ্বজিৎ চক্রবর্তী, বিশ্বনাথ বসু, সম্বরন চক্রবর্তী, মঞ্জুশ্রী গঙ্গোপাধ্যায়।
  • ‘সময়’। পরিচালক শ্যামল বসু। ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় পাশাপাশি অভিনয় করেছিলেন অভিনেতা সুপ্রিয় দত্তও।
  • জয় ভট্টাচার্য পরিচালিত ছবি ‘দ্য জোকার’। অভিনয়ে- সৌমিত্র চট্টোপাধ্যায়, সংযুক্তা রায়, বিবেক রায়, আমন রেজা, কোহিমা বসু, মৌ বৈদ্য, হিমিকা পাত্র, জয় বোস, অর্চিষ্মান সিং সহ অন্যান্যরা। ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন সুমিত রায়। সনি এন্টারটেইনমেন্টের প্রযোজনায় তৈরি এই ছবির রিলিজ ডেট ডিসেম্বর ২০২০ অর্থাৎ এই মাসেই।
দ্য জোকার
দ্য জোকার
  • বারোটি গল্প নিয়ে তৈরি একটি ছবি, নাম ‘বারোমাস্যা’। ছবিটিতে অন্যান্য চরিত্রে দেখা যাবে টলিগঞ্জ ও মুম্বইয়ের বেশ কয়েকজন নামকরা অভিনেতা ও অভিনেত্রীকে। সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও এই ছবিতে রয়েছেন ইন্দ্রানী হালদার, খরাজ মুখোপাধ্যায়, সায়নী ঘোষ, বিশ্বজিৎ চক্রবর্তী, শক্তি কুমার রাজ, প্রিয়াঙ্কা সরকার, সানি ভট্টাচার্য,রাহুল বর্মন, অর্চিষ্মান সিং, জিনিয়া মুখার্জি, বিক্রান্ত কৃষ্ণা, অসিত প্রধান, সংযুক্তা রায়, বিবেক রয়, প্রমূখ। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন সানি ভট্টাচার্য ও সর্বজিত ঘোষ। বিজয় মোশন পিকচারস এবং সনি এন্টারটেইনমেন্ট প্রযোজিত এই ছবি মুক্তি পাবে এপ্রিল ২০২১।
বারোমাস্যা
  • ফেলুদার পর আবারও এক গোয়েন্দা গল্পের সৌমিত্র। শহর কলকাতার নতুন গোয়েন্দা শল্যজিৎ। ছবিটি পরিচালনা করেছেন তুহিন সিংহ এবং রাহুল। শল্যজিতের ভূমিকায় অভিনয় করেছেন সঞ্জয় সিনহা এবং সৌম্যর চরিত্রে দেখা যাবে দিব্যেন্দু শেখর দাসকে। ছবিতে খলনায়কের ভূমিকায় অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এই ছবিতেই বহুদিন পর ফিরেছে সৌমিত্র-মাধবী জুটি। গোটা ছবিটির শ্যুটিং হয়েছে কলকাতা, উত্তরবঙ্গ এবং সিকিমের চোখ ধাঁধানো জায়গায়। ছবিটির সঙ্গীত পরিচালনা করেছেন নির্ভীক গোস্বামী। গীতিকার সূর্য চট্টোপাধ্যায়। খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে ‘এবার শল্যজিৎ’।
এবার শল্যজিৎ
  • ছবির নাম ‘ভ্যালেন্টাইন্স ডে’। ছবির নামেই রয়েছে বেশ একটা প্রেম প্রেম ব্যাপার। ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, খরাজ মুখার্জী, মৌসুমী সাহা, বিশ্বজিৎ চক্রবর্তী, অনামিকা সাহা, স্বান্তনা বসু, হিমাদ্রি দাস, পার্থ সারথী চক্রবর্তী ও অন্যান্যরা। ছবিটি পরিচালনা করেছেন নাড়ুগোপাল মণ্ডল।
  • পরিচালক নাড়ুগোপাল মন্ডলের দ্বিতীয় ছবি ‘আনকাট’। ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, শ্রীলা মজুমদার, বিশ্বজিৎ চক্রবর্তী, সান্তনা বসু, ভোলা তামাং সহ অন্যান্যরা
  • ছবির নাম ‘তুই আমার’। পরিচালক তন্ময় রায়। ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও রয়েছেন বিশ্বজিৎ চক্রবর্তী, সান্ত্বনা বসু, রাজীব গোস্বামী, চিন্ময় রায়, দেবেশ রায়চৌধুরী, রনীত সিনহা, পিউ সহ অন্যান্যরা। ছবি সেনসর হয়ে গেলেও, লকডাউনের কারণে হলে রিলিজ হয়নি। সম্ভবত, ওটিটিতে মুক্তি পেতে পারে ছবিটি।
  • পরিচালক পলাশ বৈরাগীর ছবি “আমি জোনাকী”। অভিনয়ে সৌমিত্র চট্রোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী, সৌমেন দাস, রনঙ্গন, গৌতম, তৃষা।
আমি জোনাকী
আমি জোনাকী
  • প্রিয়া ফিল্মস্ এন্ড এন্টারটেনমেন্ট প্রযোজিত ‘অবলম্বন’ ছবিটিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, লিলি চক্রবর্তী, বিশ্বজিৎ চক্রবর্তী সহ অন্যান্যরা। সঙ্গীত পরিচালনায় নীলাকাশ রায়। সাহিত্যিক দিননাথ চট্টোপাধ্যায়ের লেখা “অবলম্বন” গল্প অবলম্বনে তৈরি হয়েছে এই ছবিটি। ছবিটির ডাবিং শেষ করেছিলেন, কিন্তু মুক্তির জন্য আর অপেক্ষা করলেন না সৌমিত্র চট্টোপাধ্যায়। তার আগেই পরলোকগমন করলেন তিনি।
অবলম্বন
  • পরিচালক রেশমি মিত্রের ছবি ‘শ্লীলতাহানীর পরে’ । মল্লিকা সেনগুপ্তের নভেলের ওপর ভিত্তি করে ছবিটি বানিয়েছেন পরিচালক রেশমি মিত্র। ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাশাপাশি রয়েছেন চিরঞ্জিৎ, দেবলিনা কুমার, রাহুল, শ্রীলা মজুমদার সহ আরও অনেকে।
শ্লীলতাহানীর পরে
শ্লীলতাহানীর পরে
  • পরিচালক তন্ময় রায়ের ছবি ‘স্বপ্নসন্ধানী’। অভিনয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী, মৌবনী সরকার সহ আরও অনেকে। সৌমিত্র বাবুর কাজ শেষ হলেও, এখনও ছবির অল্প কিছু কাজ বাকি।
  • এই ছবিরই সিক্যুয়েল ছবি ‘স্বপ্নসন্ধানী ২’। পরিচালক তন্ময় রায়ের এই ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী, মৌবনী সরকার। তাঁদের সঙ্গে এই ছবিতে কাজ করবেন আরও কয়েকজন।
  • ছবির নাম ‘রকস্টার বিনি’। পরিচালক তন্ময় রায়। সৌমিত্র চট্টোপাধ্যায় এর পাশাপাশি এই ছবিতে অভিনয় করতে চলেছেন মুম্বইয়ের অনুপ জালোটা, বম্বের নাট্যকর্মী রাজীব গোস্বামী, বাংলাদেশের নায়িকা মেহজাবিন, দীপ্ত সহ আরও অনেকে।
  • “টালিগঞ্জ মেট্রো” সিনেমা. শ্যুটিং ডাবিং শেষ। সৌমিত্র চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী, সান্ত্বনা বসু ছাড়াও ছবিতে রয়েছেন একঝাঁক তারকা। এই ছবি মূলত অভিনেতাদের স্ট্রাগলিং জীবনের গল্প। অভিনেতারা নিজের গল্প জানাবেন নিজের মুখেই। সৌমিত্রবাবুর শ্যুটিং শেষ হলেও, বাকি কাজ লকডাউনের জন্য আটকে গিয়েছিল।
Previous articleঅল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি থাকছেন প্রফুল প‍্যাটেল
Next articleনন্দীগ্রামে কেন পা রাখছেন না শুভেন্দু, কটাক্ষ তৃণমূলের