খালিস্তানপন্থীরা কতটা সক্রিয়, তদন্তে বিদেশ যেতে পারে NIA

সম্প্রতিক কৃষক আন্দোলনে(Farmer Protest) কৃষকদের সমর্থনে বিদেশের মাটিতে দেখা গিয়েছে খালিস্থানী পতাকা। খালিস্থান(Khalistan) পন্থীরা ভারতের মাটিতে ঠিক কতখানি সক্রিয় তার তদন্তে এবার কোমর বেঁধে মাঠে নামতে চলেছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ(NIA)। তদন্তকারীদের নজরে রয়েছে খালিস্থান ও শিখ ফর জাস্টিস(Sikh for justice) নামের দুই সংস্থা। খতিয়ে দেখা হবে বিদেশ থেকে এই দুই সংস্থা আর্থিক সাহায্য করছে কিনা? অনুমান করা হচ্ছে সম্প্রতিক কানাডা(Kannada), ব্রিটেন(Britain), আমেরিকায়(America) ভারত বিরোধী বিক্ষোভ দেখা গিয়েছিল তাতে হাত রয়েছে খালিস্তান পন্থীদের। ইতিমধ্যেই এই ঘটনায় মামলা দায়ের করেছে এনআইএ। যে মামলা দায়ের হয়েছে সেখানে জানা গিয়েছে ভারতে অবস্থিত খালিস্তান পন্থীরা বেসরকারি সংস্থা ও স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে অর্থ সাহায্য পাচ্ছে।

এনআইএ সূত্রে জানা গিয়েছে, স্বেচ্ছাসেবী সংস্থাকে হাতিয়ার করে বিপুল পরিমাণ অর্থ পাঠানো হচ্ছে ভারতে। যার মূল উদ্দেশ্য ভারত বিরোধী প্রচার ব্যাপকভাবে বৃদ্ধি করা খালিস্থানপন্থীদের সাহায্য করা এবং ভারতের মাটিতে সন্ত্রাসবাদি কাজকর্ম পরিচালনা করা। তদন্তকারী সংস্থার দাবি শিখ ফর জাস্টিস বা এসএফজে নামের এই উগ্রপন্থী সংগঠন ও খালিস্থান পন্থীরা সোশ্যাল মিডিয়ায় প্রচারের মাধ্যমে আলাদা রাষ্ট্র, ও সন্ত্রাসবাদি কার্যকলাপের দিকে জোর দিচ্ছে। নিজেদের কার্যসিদ্ধির উদ্দেশ্যে তরুণদের নিয়োগ করছে তারা। শুধু তাই নয় পাকিস্তান তাদের সক্রিয় সাহায্য করছে বলেও খবর রয়েছে।

আরও পড়ুন:মুখ্যমন্ত্রীর কাছে চিঠি উপাচার্যের, কেন হঠাৎ সৌজন্য সাক্ষাতের আবেদন?

তদন্তকারী সূত্রে আরও জানা গিয়েছে, আমেরিকা, কানাডা, ব্রিটেনে বসবাসকারী ৩ অভিযুক্ত তদন্তকারীদের নজরে রয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগও দায়ের করা হয়েছে। ফলস্বরূপ অনুমান করা হচ্ছে খালিস্তান ও এসএফজের বিরুদ্ধে তদন্তের খাতিরে জাতীয় তদন্তকারী সংস্থা যেতে পারে বিদেশেও। উল্লেখ্য, গত বছরই এনআইএ আইন সংশোধন করেছিল ভারত সরকার। যার ফলে তদন্তের জন্য এখন বিদেশ যাওয়া কোনও সমস্যাই নয়।

Previous articleকরোনার গ্রাসে যিশুর জন্মদিনের কেক!
Next articleদ্বিতীয় টেস্টে নামার আগে ভারতীয় দলকে পরামর্শ স্মিথের