মহামারি পরিস্থিতি সামলে দ্রুত চাঙ্গা হয়ে উঠছে দেশীয় অর্থনীতি: আরবিআই

মহামারি পরিস্থিতি (pandamic situation) সামলে দ্রুত চাঙ্গা হয়ে উঠছে ভারতীয় অর্থনীতি(indian economy)। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (reserve bank of india) সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে এই দাবি করেছে। আরবিআইয়ের বক্তব্য, এখনও কিছু বাধাবিপত্তি আছে। তবে দ্রুত উন্নয়নের দিকেই এগোচ্ছে ভারতীয় অর্থনীতি।
আরবিআই জানিয়েছে, নভেম্বরের মূল্যায়ন রিপোর্ট অনুযায়ী, ভারতীয় অর্থনীতি যে কোভিড-১৯-এর( covid-19) পরিস্থিতি সামলে নিচ্ছে , এমন অসংখ্য প্রমাণ পাওয়া গিয়েছে। যে গতিতে দেশের অর্থনীতি এগোচ্ছে, তাতে অর্থনীতির উন্নয়ন নিয়ে করা ভবিষ্যৎবাণী মিলবে না। বরং আরবিআইয়ের আশা, চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকেই জিডিপি(GDP) ফের ধনাত্মক সংখ্যায় পৌঁছাবে।
এর নেপথ্যে আছে দেশ জুড়ে কোভিডের নিম্নগামী সংক্রমণ । এর ফলে জিডিপি-র উন্নতিতে তার প্রভাব পড়েছে বলে দাবি করেছে আরবিআই। দেশের শীর্ষ ব্যাঙ্কের রিপোর্টে বলা হয়েছে, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকেই সংক্রমণের ঊর্ধ্বগতি কমাতে সক্ষম হয়েছে ভারত। কয়েকটি স্থানীয় এলাকা ছাড়া সপ্তাহের পর সপ্তাহ দেশের সংক্রমণের হার কমেছে। সুস্থতার হারও প্রায় ৯৫ শতাংশ হয়েছে। এই পরিস্থিতির সুফল অর্থনৈতিক ক্ষেত্রেও দেখা যাবে।
প্রসঙ্গত, করোনা মোকাবিলায় লকডাউনের (lockdown) ফলে গাড়ি শিল্প এবং ক্যাপিটাল গুডস সেক্টর সবচেয়ে বেশি ক্ষতি হয়েছিল। এই ক্ষেত্রগুলি দ্রত ঘুরে দাঁড়াবে বলে মনে করছে আরবিআই। স্বাস্থ্য পরিষেবা, তথ্য-প্রযুক্তি এবং ভোগ্যপণ্য সংস্থাগুলিও মুনাফার দিশা দেখাচ্ছে ।
পাশাপাশি, দেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে উৎপাদন এবং পরিষেবা সেক্টরের ক্ষমতাও কাজে আসবে। এমনকি, মার্কেটিংয়ে সংস্কারের ফলে দেশীয় সংস্থাগুলিও লাভবান হবে বলে দাবি আরবিআইয়ের।
যদিও একই সঙ্গে খুচরো পণ্যের বেলাগাম মূল্যবৃদ্ধিতে উদ্বিগ্ন শীর্ষ ব্যাঙ্ক। তারা জানিয়েছে, নভেম্বরে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার খানিকটা কমে ৬.৯৩ শতাংশ হয়েছে। অবশ্য আরবিআইয়ের লক্ষ্যমাত্রা ছুঁতে বেশ বেগ পেতে হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে আরবিআই।

Previous articleকিষাণ নিধির নামে ভোট কিনতে চাইছেন মোদি, কটাক্ষ সৌগতর
Next articleতৃণমূল ২২০ আসন না পেলে রাজনীতি ছেড়ে দেবো”, ভরা জনসভায় চ্যালেঞ্জ অনুব্রতর