দেশের প্রথম চালকবিহীন মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

করোনা অতিমারীর (corona pandemic) মধ্যেই কার্যত ইতিহাস গড়ল ভারত। সোমবার ভিডিও কনফারেন্সের (Video conference) মাধ্যমে দেশের প্রথম চালকবিহীন মেট্রোরেলের (Automatic metrorail)  সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (prime minister narendra modi)। চালকবিহীন অর্থাৎ এই মেট্রো পুরোপুরি অটোমেটিক। এর ফলে বিশ্বের মেট্রো নেটওয়ার্কের এলিট গ্রুপের (Elite group of Metro)মধ্যে দিল্লি মেট্রো রেল কর্তৃপক্ষ (Delhi metro Rail) ঢুকে পড়ল।

সোমবার সকালে নয়াদিল্লির ম্যাজেন্টা লাইনে (majenta line) এই পরিষেবার সূচনা করেন মোদি। ভার্চুয়াল বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজকের এই ঘটনা প্রমাণ করে কীভাবে দ্রুত গতিতে ভারত একটি আধুনিক ও স্মার্ট জীবন-যাপনের দিকে এগিয়ে চলেছে।

শুধু চালকবিহীনই নয়, মেট্রো এখন আরও স্মার্ট। খুব শীঘ্রই দিল্লি মেট্রোয় চালু হতে চলেছে ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (NCMC)। যে কার্ডের সাহায্যে সবকটি মেট্রোয় চড়া যাবে। শুধু মেট্রো চড়াই নয় এই কার্ড ‘এক দেশ এক কার্ড ‘ (one nation one card)এই নীতিতে তৈরি করা হয়েছে । এই কার্ডের সাহায্যে বাসের ভাড়া, পার্কিং চার্জ, যেকোনো প্রয়োজনীয় জিনিস কেনা সব কাজই সারা যাবে। প্রধানমন্ত্রী এদিন বলেন, কয়েক বছর আগেও অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের ওপর খুব একটা জোর দেওয়া হত না। এখন আমরা দেশজুড়ে প্রযুক্তির উন্নয়নের সুফল ভোগ করছি।

আরো পড়ুন-আজ থেকে পরীক্ষামূলক করোনা টিকার প্রয়োগ শুরু

Previous articleফের করোনার থাবা কলকাতা পুলিশে, মৃত্যু আধিকারিকের
Next articleকয়লা পাচারকাণ্ড: দুবাই থেকে সিবিআই-কে মেইল লালা ঘনিষ্ঠ ব্যবসায়ীর, কিন্তু কেন?