চা শ্রমিকদের মজুরি বৃদ্ধিতে আসরে রাজ্য, অভিষেকের দেওয়া সুখবরে উদ্দীপ্ত আলিপুরদুযার

কিশোর সাহা

ডুয়ার্সের অন্যতম চা বলয়ে গিয়ে চা শ্রমিকদের মজুরি (Tea Labour wages) বাড়ানোর প্রক্রিয়া যে রাজ্য প্রায় পাকা করে ফেলেছে সেই বার্তা দিলেন তৃণমূলের সর্বভারতীয় যুব সভাপতি তথা ডায়মান্ডহারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। মঙ্গলবার আলিপুরদুয়ার (Alipurduar) সার্কিট হাউস চত্বরে কয়েক দফায় প্রায় ৬ ঘণ্টা ধরে দীর্ঘ বৈঠকে অভিষেকের ওই সুখবরের বার্তায় উদ্দীপিত চা বলয়ের নেতা-কর্মীরা। শুধু তাই নয়, চা শ্রমিকদের আবাসনের জন্য ‘চা সুন্দরী’ প্রকল্পের পরে মজুরি বাড়ানোর কাজে রাজ্য কোমর বেঁধে নেমেছে সে কথা প্রচারের শিরোনামে আনতে সব কিছু ভুলে ঝাঁপিয়ে পড়ার নির্দেশও দিয়েছেন অভিষেক।

ওই ম্যারাথন বৈঠকের পরে তাই উদ্দীপ্ত আলিপুরদুয়ারের নেতারা একজোট হয়ে দলের নেতাকে জানিয়ে দিয়েছেন, লোকসভা ভোটের ফল অতীত, যে দু-চারজন চলে গিয়েছেন তাও অতীত। এখন তাঁরা সম্মিলিতভাবে ঝাঁপিয়ে আলিপুরদুয়ার জেলার ৫টি আসনই দখল করার ব্যাপারে বাড়তি আত্মবিশ্বাস পেয়েছেন বলেও নেতারা একান্তে জানিয়ে দিয়েছেন।

তৃণমূলের অন্দরের খবর, অভিষেক বন্দ্যোপাধ্যায় এদিন বৈঠকে জনে জনে নেতাদের কাছে এলাকার খবরাখবর নিয়েছেন। কোথায় দলের পক্ষে প্লাস এবং মাইনাস পয়েন্ট কী কী সেটা জেনে নোট নিয়েছেন। তার পরে তাঁদের পরামর্শও নিয়েছেন।

সকলের বক্তব্য, শোনার পরে অভিষেক জানিয়ে দেন, আলিপুরদুয়ার জেলার সদর এলাকা মূলত রেল শহর হিসেবেই পরিচিত ছিল। বাকি অংশ চা বলয় হিসেবে নথিভুক্ত। কারণ, আলিপুরদুয়ারে বড় ও ছোট মিলিয়ে ৬৪টি চা বাগান রয়েছে। বিশাল সংখ্যক বাসিন্দা চা বাগানের উপরেই নির্ভরশীল। সেখানে রাজ্য সরকার চা বাগানের উন্নতির জন্য কতটা কী করেছে তা সকলেই জানেন। কিন্তু, তবুও চা সুন্দরী সহ শ্রমিকদের জন্য যে নানা প্রকল্প ও পরিষেবা রাজ্য দিচ্ছে তা তুলে ধরতে হবে। সর্বোপরি, চা শ্রমিকদের বহুদিনের দাবি মেনে মজুরি বাড়ানোর জন্য রাজ্য যে পদক্ষেপ চূড়ান্ত করেছে সেটাও জানিয়ে দিতে হবে।

তবে অনেক বন্ধ বাগান এখনও খোলেনি। বাগানে নানা সমস্যা এখনও রয়েছে। শ্রমিকদের দাবি-দাওয়া ও চা শিল্পকে পুনরুজ্জীবিত করতে রাজ্য নানা বাবে চাপ দিলেও কেন্দ্র মিথ্য প্রতিশ্রুতি দিয়ে চলেছে বলেও অভিযোগ জানিয়ে দেন। এবং কেন্দ্র যে চা শ্রমিকদের সুযোগ-সুবিধার দিকে উদাসীন সেটাও প্রচারে তুলে ধরার পরামর্শ দিয়েছেন অভিষেক।

ওই বৈঠকে এটাও উঠেছে যে, গত লোকসভা ভোটের আগে আলিপুরদুয়ারের চা বলয়ে প্রচারে গিয়ে নির্মলা সীতারামণ (Nirmala Sitaraman) সব বন্ধ বাগান খুলে দেওয়া হবে বলে ঘোষমা করলেও বাস্তবে কিছু করেনি কেন্দ্র। তৃণমূল সূত্রে খবর, অভিষেক বন্দ্যোপাধ্যায় সব শুনেছেন এবং তারপরে দলের পক্ষ থেকে সকলকেই নির্দিষ্ট দায়িত্ব দিয়েছেন। সূত্র অনুযায়ী, সৌরভ চক্রবর্তী (Saurabh Chakraborty), পাশাং লামা (Pasang Lama) এবং প্রকাশ চিকবরাইকে (Prakash Chikbaraik) বাড়তি দায়িত্ব দিয়েছেন। বিভিন্ন সম্প্রদায় ও ভাষাভাষীর এলাকা আলিপুরদুয়ারে ওই তিনজনের মুখকে প্রচারের সামনে সারিতে রাখার নির্দেশও দিয়েছেন তিনি।
ওই বৈঠকেই দলত্যাগী প্রাক্তন সাংসদ দশরথ তিরকে (Dasarath Tirke), বিধায়ক শুকরা মুন্ডার প্রসঙ্গও উঠেছে। দুজনেই যে এলাকায় বিক্ষোভের মুখে পড়ছেন এবং দশরথ নিজের এলাকায় ঢুকতে পারছেন না বলেও জানান মিটিংয়ের অংশগ্রহণকারীদের কয়েকজন। যা শোনার পরে অভিষেক জানিয়ে দেন, জনভিত্তি যাঁদের নেই, তাঁদের নিয়ে না ভেবে সামনের দিকে তাকিয়ে ছুটলে জয় নিশ্চিত।

কারণ হিসেবে তুলে ধরতে বলেন, লোকসভা ভোটের (Parliament Election) পরে দীর্ঘ সময় কাটলেও চা বলয়ের জন্য এক ছটাক উন্নয়নও করেনি কেন্দ্র, সেই বিষয়টিকে।

এদিন সকালে শিলিগুড়ি থেকে অভিষেক রওনা হয়ে দুপুরে হাসিমারায় তোর্সা কালীবাড়িতে পুজো দিয়ে সোজা আলিপুরদুয়ারে যান। সেখানে দুপুরের খাবার খেয়ে বৈঠকে বসেন। রাত ৮টা অবধি বৈঠক চলে। পরে তিনি শিলিগুড়ি ফিরে যান। বুধবার জল্পেশ মন্দিরে পুজো দিয়ে অভিষেক যাবেন জলপাইগুড়ির চা বলয় নিয়ে বৈঠক করতে।
মজুরি বৃদ্ধির ব্যাপারে রাজ্যের পদক্ষেপ শীঘ্রই এই সুসংবাদে আলিপুরদুয়ার যতটা উদ্দীপিত, লাগোয়া শতাধিক চা বাগান সমৃদ্ধ জলপাইগুড়ির চা বলয়েও যে তা আলোড়ন ফেলবে সেটা বলাই বাহুল্য। তৃণমূল নেতারা জানান, মনে রাখতে হবে, চা শ্রমিকদের মজুরি এখনও দৈনিক ১৭৬ টাকা। অথচ আন্তর্জাতিক শ্রম সংস্থার হিসেব অনুযায়ী যা কি না গড়ে রোজ৬০০ টাকা হওয়া দরকার।
সেই মজুরি বাড়ানোর জন্য রাজ্য পদক্ষেপ করতে চলেছে শুনে আলিপুরদুয়ারের প্রাক্তন আরএসপি বিধায়ক নির্মল দাস বলেছেন, এটা বহুদিনের দাবি অথচ কেন্দ্র কিছু করেনি। রাজ্য তা করলে অবশ্যই সাধুবাদ পাবে। তা হলে ভোটের হিসেব সকলে যা ভাবছেন সেই লোকসভার মতো আর হবে না।

আরও পড়ুন : ব্রিটেনে লকডাউন, ২৬ শে ভারত সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী জনসন

Advt

Previous articleব্রিটেনে লকডাউন, ২৬ শে ভারত সফর বাতিল করলেন প্রধানমন্ত্রী জনসন
Next articleসোশ্যাল মিডিয়ায় ট্রোলিংয়ের জের, বিজ্ঞাপণ থেকে সৌরভের ছবি সরাল ফরচুন