একদম ফিট, চাইলে ক্রিকেটও খেলতে পারে! সৌরভকে দেখে মন্তব্য দেবী শেঠীর

“হার্ট ২০ বছর বয়সী তরুণের মতো স্ট্রং। চাইলে এখন ম্যারাথনেও দৌড়াতে পারেন, বিমানও চালাতে পারেন। ফিরতে পারেন ক্রিকেটেও! দেশের সেরা চিকিৎসা পেয়েছে, এবার ছুটি দিতে বলেছি।” উডল্যান্ডস হাসপাতালে এসেসৌরভ গঙ্গোপাধ্যায়কে দেখে মন্তব্য স্বনামধন্য চিকিৎসক তথা কার্ডিয়াক সার্জেন দেবী শেঠীর। তাঁর এই বক্তব্যের পরই খুশির হাওয়া বাংলা তথা দেশের ক্রিকেট মহলে। উৎকণ্ঠার অবসাব সৌরভের পরিবার থেকে শুরু করে তাঁর অগুণিত ভক্তদের।

এদিন দেবী শেঠী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “একদম ফিট আছেন সৌরভ (Sourav Ganguly)। তাঁর হার্টের কন্ডিশন খুব ভালো আছে। আগামিকালই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। তারপর ২ থেকে ৩ সপ্তাহ বিশ্রাম নিয়ে তিনি আবার স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন। পুরোদমে কাজ শুরু করতে পারবেন। কলকাতায় যে চিকিৎসা পরিষেবা সৌরভ পেয়েছেন, তা দেশের সেরা।”

আরও পড়ুন – সৌরভকে দেখতে শহরে দেবী শেঠী, উডল্যান্ডসে মেডিক্যাল বোর্ডের সঙ্গে আলোচনা

প্রসঙ্গত, গতকাল ভিডিও কনফারেন্সে কথা হয়েছিল। এরপরই আজ, মঙ্গলবার সৌরভকে (Sourav Ganguly) দেখতে কলকাতায় আসেন দেবী শেঠী (Debi Shetty)। সৌরভকে দেখার পর আমজনতার সুস্বাস্থ্যের উদ্দেশেও তিনি একটি বার্তা দিয়েছেন। তিনি আরও বলেন, “১৫ বছর আগেই এই হার্ট অ্যাটাকের সম্ভাবনার কথা জানতে পারা যেত। তাই সবাই বছরে একবার করে মেডিক্যাল চেক-আপ শুরু করে দিন।”

কিন্তু হঠাৎই কেন মাইল্ড হার্ট অ্যাটাক হল সৌরভের? রীতিমতো শরীরচর্চা করেন। লাগামহীন খাওয়া-দাওয়া করেন না। মদ্যপান করেন না। এমনকী ধূমপানও নয়। তাহলে কেন এমনটা হল তাঁর? সে ব্যাখ্যাও দিলেন বিশিষ্ট চিকিৎসক। দেবী শেঠী বলেন, “ভারতীয়দের মধ্যে এই বিষয়টা বেশি করে লক্ষ্য করা যায় যে একজন সুস্থ ব্যক্তিরও আচমকা কার্ডিয়াক অ্যারেস্ট হল। সৌরভের ঘটনাই আমাদের নতুন করে সেই শিক্ষা দিল। আসলে এই সমস্যা থেকে দূরে থাকার রাস্তা একটাই। বছরে দু-একবার অন্তত কার্ডিয়াক ও বডি চেক-আপ করাতে হবে। সমস্ত শরীর সঠিকভাবে কাজ করছে কি না, জেনে নেওয়া জরুরি। তাহলে এমন ঘটনা অনেকটাই এড়ানো সম্ভব।”

আরও পড়ুন – সৌরভের ইকোকার্ডিওগ্রাফি রিপোর্ট সন্তোষজনক, বৈঠকে ৯ সদস্যের মেডিকেল বোর্ড

এই মুহূর্তে কেমন আছেন সৌরভ? ঠিক কী সমস্যা হয়েছিল মহারাজের? দেবী শেঠীর কথায়, “সৌরভ শরীর স্বাস্থ্যের যথেষ্ট খেয়াল রাখে। খুব ডিসিপ্লিন। রুটিন মেনে খাওয়া দাওয়া করে। তাই ওর মতো অ্যাথলিটের আপাতত অ্যাঞ্জিওপ্লাস্টির প্রয়োজন নেই। বাড়ি ফিরেই কাজে যোগ দিতে পারবে। এখন বাইপাস অপারেশন হওয়া রোগীরাই স্বাভাবিক জীবনে সবকিছু করতে পারেন। সৌরভ তো এমনিই ফিট। তাই চিন্তার কোনও কারণ নেই।”

Advt

Previous articleবাংলায় বিজেপিকে আনার জন্য দায়ী তৃণমূল, অভিযোগ সিদ্দিকির
Next articleচন্দননগর কমিশনারেটের সাফল্য: উদ্ধার খোয়া যাওয়া মোবাইল