ক্যাপিটাল হিলে হিংসায় ভারতের পতাকা, বরুণের অভিযোগে কাঠগড়ায় শশী

মার্কিন সংসদ ভবন ক্যাপিটল হিলে(Capital hill) ট্রাম্প সমর্থকদের(Trump supporter) হামলার ঘটনা চমকে দিয়েছে গোটা বিশ্বকে। ভাইরাল হওয়া একটি ভিডিওতে ওইখানে ভারতীয় পতাকা হাতে এক ব্যক্তিকে দেখা গিয়েছে। আর এই ঘটনায় নড়েচড়ে বসেছে ভারতের বিদেশমন্ত্রক। কে ওই ব্যক্তি? তা নিয়ে যখন প্রশ্ন উঠছে তখনই কংগ্রেস সাংসদ শশী থারুরের(Shashi Tharoor) বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন বিজেপি নেতা বরুণ গান্ধী(Varun Gandhi)। তার অভিযোগ ওই ব্যক্তি কংগ্রেস সাংসদ শশী থারুরের বন্ধু এবং ক্যাপিটল হিলের হিংসায় কংগ্রেসের হাত থাকতে পারে বলেও সন্দেহ তাঁর। স্বাভাবিকভাবেই এহেন অভিযোগকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে ভারতের রাজনীতি।

ক্যাপিটল হিলে হিংসার পর ওই ভিডিও ভাইরাল হতেই শুক্রবার একটি টুইট করেছেন বিজেপি নেতা বরুণ গান্ধী। তিনি লেখেন, জাতীয় পতাকা হাতে ক্যাপিটল হিলে অংশগ্রহণকারী ওই ব্যক্তির নাম ভিন্সেন্ট জেভিয়ার। সে ভারতের জাতীয় কংগ্রেসের সমর্থক। পূর্বে ভারতের একাধিক কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করেছে বলেও অভিযোগ তোলা হয়। এমনকি কংগ্রেস সাংসদ শশী থারুরের জয়ের পর তাকে শুভেচ্ছা জানিয়ে সোশ্যাল মিডিয়াতেও পোস্ট করেছেন ওই ব্যক্তি। জেভিয়ারের একটি ছবি শেয়ার করে বরুণ গান্ধীর প্রশ্ন করেছেন, ওয়াশিংটন ডিসিতে যে হিংসাত্মক ঘটনা ঘটেছে কংগ্রেস দল কি নীরবে তা সমর্থন করছে?

আরও পড়ুন:ভারতেই রাফাল যুদ্ধবিমান তৈরি করতে চায় ফ্রান্স!

তবে বরুণ গান্ধীর এহেন অভিযোগের পাল্টা দিতে ছাড়েননি শশী থারুর। ভারতীয় পতাকা হাতে ওই ব্যক্তির ছবি বরণ গান্ধী টুইট করার পর পাল্টা আরেকটি টুইটে শশী থারুর লেখেন, ‘ট্রাম্পপন্থী জনতার মত একই মানসিকতা কিছু ভারতীয় ব্যক্তির মধ্যেও দেখা যায়।’

এদিকে জাতীয় পতাকা নিয়ে এই বিতর্কে মাঝেই একটি টুইট করেছেন ভিন্সেন্ট জেভিয়ার। যেখানে তিনি লেখেন, শুধু ভারত নয় কোরিয়া ভিয়েতনাম এমনকি ইরানের পতাকাও ছিল ওই স্থলে। বিভিন্ন দেশ থেকে আসা ব্যক্তিরা নিজেদের ‘মার্কিন দেশ প্রেমিক’ হিসেবে পরিচয় দিতেই নিজ নিজ দেশের পতাকা ওখানে নিয়ে গিয়েছিল। সকলেই বিশ্বাস করেন আমেরিকার ভোটে বিপুল জালিয়াতি হয়েছে। তাই ডোনাল্ড ট্রাম্পকে(Donald Trump) সমর্থন জানিয়ে শান্তিপূর্ন প্রতিবাদ করতেই ক্যাপিটল হিলে জড়ো হয়েছিল মানুষ।

Advt

Previous articleকোচবিহারে তৃণমূল কর্মীকে নৃশংসভাবে খুন, পরিবারের পাশে মন্ত্রী
Next articleকরোনা আবহে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন