বৃদ্ধি নয়, শুল্ক কমানো হোক আমদানিতে, মোদি সরকারকে পরামর্শ অর্থনীতিবিদদের

কোমায় চলে যাওয়া দেশের অর্থনীতিকে(economy) ফের সঠিক রাস্তায় ফেরাতে আত্মনির্ভর ভারতের কথা শুনিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। অর্থনীতিতে বিপুল সংস্কারের পথে হাঁটতে চলেছে মোদি সরকার। তবে সরকারের লক্ষ্যে ঠিক বিপরীত পথে হেঁটে পরামর্শ দিল দেশের অর্থনীতিবিদরা। মোদি সরকারের উদ্দেশ্যে তাদের বার্তা এই মুহূর্তে সরকারের লক্ষ্য হওয়া উচিত আন্তর্জাতিক দুনিয়ার সঙ্গে লেনদেনে যে বাধা তৈরি হয়েছে তা কাটানো।

প্রধানমন্ত্রীর স্বপ্নের আত্মনির্ভর ভারত(AthmaNirvar Bharat) সফল করতে আন্তর্জাতিক বিভিন্ন পণ্যের ওপর আমদানি শুল্ক বাড়ানো হচ্ছে ক্রমাগতভাবে। তবে মোদি সরকারের এই নীতির বিপরীতে গিয়ে অর্থনীতিবিদদের পরামর্শ বাড়ানো নয় বরং কমানো হোক আমদানি শুল্ক। কেউ কেউ আবার বেসরকারিকরণ নিয়ে ভাবনা চিন্তা করতে বললেন প্রধানমন্ত্রীকে।

শুক্রবার বাজেট-প্রস্তুতির অঙ্গ হিসেবে লকডাউনের ধাক্কা কাটিয়ে বৃদ্ধিকে চাঙ্গা করার রাস্তা খুঁজতে অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠকে বসেন মোদী। সেখানেই দেশের অর্থনীতিবিদরা বিলগ্নিকরণে জোর দিতে বলেছেন সরকারকে। তাঁদের সুপারিশ, অর্থনীতিকে চাঙ্গা করতে ঘাটতিতে লাগাম পরানোর রূপরেখা তৈরি রাখুক কেন্দ্র। এদিনের এ বৈঠকে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন কর্ণধার কে ভি কামাথ, রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন কর্তা রাকেশ মোহন, প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা শঙ্কর আচার্য, নীতি আয়োগের প্রাক্তন উপাধ্যক্ষ অরবিন্দ পানাগড়িয়া, প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের প্রধান বিবেক দেবরায় মত ব্যক্তিত্বরা।

আরও পড়ুন:চতুর্থ দিনেও বর্ণবৈষম‍্যের অভিযোগ , বার করে দেওয়া হল দর্শক

প্রসঙ্গত গত বারের বাজেটে চিনের পণ্য আটকাতে খেলনা থেকে শুরু করে একাধিক পণ্যের ওপর আমদানি শুল্ক ব্যাপক বানানো হয়েছিল। শুল্ক আইন সংশোধন করে পণ্য আমদানির ক্ষেত্রেকার্যত নিষেধাজ্ঞার রাস্তাই জারি করেছিলেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সময় গোটা ঘটনার জন্য আপত্তি জানান দেশের অর্থনীতিবিদরা। এদিনের বৈঠকেও উঠে এলো তাদের সেই পরামর্শই।

Advt

Previous articleচতুর্থ দিনেও বর্ণবৈষম‍্যের অভিযোগ , বার করে দেওয়া হল দর্শক
Next articleদুর্নীতির তদন্তে এক মুখ্যমন্ত্রীকেই ED-র তলব, সিঁদুরে মেঘ দেখছেন বিরোধীরা