বার্ড ফ্লুতে আক্রান্ত রাজ্যের সংখ্যা বাড়ার সম্ভাবনা, জারি চূড়ান্ত সতর্কতা

বার্ড ফ্লুর (Bird Flu) জেরে ভয়ঙ্কর পরিস্থিতি দেশের সাত রাজ্যে। চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে গুজরাত (Gujrat), হরিয়ানা (Hariyana), হিমাচলপ্রদেশ (Himachalpradesh), কেরল (Kerala), মধ্যপ্রদেশ (MadhyaPradesh), রাজস্থান (Rajasthan), উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। এর মধ্যে আরও দুই রাজ্য যোগ হতে পারে বলে জানা যাচ্ছে। দিল্লি-মহারাষ্ট্র। তবে সেখানে মরে যাওয়া পাখিগুলির ঠিক কী কারণে মৃত্যু হয়েছে তার রিপোর্ট এখনও মেলেনি। সংক্রমণ রুখতে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের নির্দেশ, পোল্ট্রিতে বা পাখিদের মধ্যে কোনও অস্বাভাবিকতা দেখা গেলে, সেগুলিকে আলাদা রাখার জন্য।

অন্যদিকে দিল্লিতে (Delhi) পাখি আমদানি বন্ধ করা হয়েছে। আগামী ১০ দিনের জন্য বন্ধ রাখা হয়েছে সর্ববৃহৎ পোলট্রি মার্কেট দিল্লি গাজিপুরের (Gazipur)। ইতিমধ্যেই সেই মার্কেট থেকে পাখিদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। স্থানীয় প্রশাসন কোনও পাখিদের মধ্যে কোনও অস্বাভাবিকতা দেখলে যাতে জানাতে পারে তাই খোলা হয়েছে কন্ট্রোলরুম। দক্ষিণ দিল্লির জাসোলায় একটি পার্কে ৩ দিনে ২৪টি কাকের মৃত্যু হয়েছে, সঞ্জয় লেকে মৃত্যু হয়েছে ১০টি হাঁসের। মধ্যপ্রদেশের ২৭ জেলায় ১১০০ কাকের মৃত্যু হয়েছে মাত্র কয়েকদিনে। মহারাষ্ট্রের পারভানির একটি খামার থেকে ৯০০ মুরগির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ফলে প্রবল দুশ্চিন্তায় প্রশাসন।

বার্ড ফ্লু দমন নিয়ে সোমবারই বৈঠকে বসতে চলেছে সংসদের কৃষি বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। রোগ দমনে প্রয়োজনীয় টিকা-সহ অন্যান্য পরিকাঠামো খতিয়ে দেখতে সোমবার পশুপালন মন্ত্রকের কর্তাদের তলব করেছে ওই কমিটি। জরুরি বৈঠকে বসছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও।

সেন্ট্রাল জ্যু অথরিটির (CZA) পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, প্রতিটি রাজ্যের চিড়িয়াখানা কর্তৃপক্ষকে প্রতিদিন বিস্তারিত রিপোর্ট পেশ করতে হবে। পাখিদের ওপর নজরদারি বাড়াতে হবে। পশুপালন এবং ডেয়ারি মন্ত্রক প্রতিটি রাজ্যের ওপর কড়া নজর রাখছে। চিড়িয়াখানায় কোনও পাখির রহস্যজনক বা অস্বাভাবিক মৃত্যু হয়েছে কিনা, তা মুহূর্তে জানাতে হবে।

আরও পড়ুন-প্রজাতন্ত্র দিবসে আসতে পারবেন না বরিস, পরিবর্তিত অতিথি সুরিনামের প্রেসিডেন্ট

Advt

Previous article‘বন্ধু চিনতে ভুল করেছি’, হতাশ নীতীশের গলায় বিষাদের সুর
Next articleদার্জিলিঙে বিশ্ব রেকর্ড! ৭৫ ঘণ্টা ধরে কী করলেন ৩০০ জন