প্রজাতন্ত্র দিবসে আসতে পারবেন না বরিস, পরিবর্তিত অতিথি সুরিনামের প্রেসিডেন্ট

এবছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে (republic day) প্রধান অতিথি হয়ে ভারতে আসার কথা ছিল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কিন্তু ডিসেম্বর থেকে ব্রিটেনে করোনা পরিস্থিতি ফের সংকটজনক হয়ে উঠেছে। করোনাভাইরাসের নতুন স্ট্রেন ধরা পড়ায় পরিস্থিতি সামাল দিতে ব্রিটেনে লকডাউন জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে দেশ ছাড়া অসম্ভব বলে ভারত সফর বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর সফর বাতিল হওয়ার পর প্রজাতন্ত্র দিবসে পরিবর্তিত প্রধান অতিথি (chief guest) হিসেবে হাজির থাকবেন সুরিনাম (Suriname) প্রজাতন্ত্রের ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট (president) চন্দ্রিকাপ্রসাদ (chandrikaprasad) সন্তোখি।

প্রসঙ্গত, সুরিনাম একসময় ওলন্দাজদের উপনিবেশ ছিল। সেদেশের মোট জনসংখ্যার প্রায় ২৭.‌৪% ভারতীয়। গত বছর চন্দ্রিকার দল প্রোগ্রেসিভ রিফর্ম পার্টি ক্ষমতায় এসেছে। তারপর জুলাই মাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন চন্দ্রিকাপ্রসাদ।

গত সপ্তাহে ভারতের বিদেশমন্ত্রক আয়োজিত প্রবাসী ভারতীয় দিবস কনভেনশনেও প্রধান অতিথি হিসেবে দেখা গিয়েছিল সুরিনামের প্রেসিডেন্টকে। আর এবার প্রজাতন্ত্র দিবসে তিনিই হবেন ভারতের প্রধান অতিথি।

আরও পড়ুন- ‘আচরণবিধি চালু হলে বুথে বসানোর লোকও পাবে না’, পুরুলিয়ায় তৃণমূলকে বিঁধলেন শুভেন্দু

Advt

Previous article‘আচরণবিধি চালু হলে বুথে বসানোর লোকও পাবে না’, পুরুলিয়ায় তৃণমূলকে বিঁধলেন শুভেন্দু
Next articleবর্ণবিদ্বেষী মন্তব্যের তীব্র প্রতিবাদ করলেন বিরাট কোহলি, জ‍্যাস্টিন ল‍্যাঙ্গার