মহাসমারোহে শ্রদ্ধায় পালন স্বামী বিবেকানন্দের জন্ম বার্ষিকী

আজ ১২ জানুয়ারি , স্বামী বিবেকানন্দের ১৫৯তম জন্ম বার্ষিকী।আজ দেশ জুড়ে পালিত হবে যুব দিবস। স্বামী বিবেকানন্দকে মহাসমারোহে শ্রদ্ধা জানাবে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে থাকা মঠ, সংগঠন থেকে স্কুল, কলেজ, সরকারি অফিস।রাজনীতি, খেলা, বিনোদন দেশের সবমহল থেকে শ্রদ্ধা জ্ঞাপন করা হচ্ছে বিবেকানন্দকে।
তিনি ছিলেন একজন হিন্দু সন্ন্যাসী, দার্শনিক, লেখক, সংগীতজ্ঞ এবং ঊনবিংশ শতাব্দীর ভারতীয় অতীন্দ্রিয়বাদী রামকৃষ্ণ পরমহংসের প্রধান শিষ্য।
তিনি ব্রিটিশ ভারতে ভারতীয় জাতীয়তাবাদের ধারণাটি প্রবর্তন করেন। তিনি রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন। গুরু রামকৃষ্ণ দেবের মৃত্যুর পর বিবেকানন্দ ভারতীয় উপমহাদেশ ভালোভাবে ঘুরে দেখেন এবং ব্রিটিশ ভারতের আর্থ-সামাজিক অবস্থা সম্পর্কে প্রত্যক্ষ জ্ঞানার্জন করেন।
স্বামী বিবেকানন্দ প্রাসঙ্গিক অতীত, বর্তমান, ভবিষ্যতে বারে বারে।
আধ্যত্মকে এক অন্য পর্যায়ে উন্নতি করে স্বামীজী সকলের জীবনকে আরও বেশি করে আলোর দিকে ঠেলে দিয়েছেন। নেতিবাচক ভাবনার অন্ধকার দিকটির পর্দা সরিয়ে তিনি বাঙালির জীবনবোধকে আরও বেশি করে অনুপ্রাণিত করেছেন। উদ্বুদ্ধ হয়েছে যুব সমাজ, আর সেজন্যই তার জন্মদিন ১২ জানুয়ারি যুব দিবস বলে খ্যাত। স্বামী বিবেকানন্দের আগমণের দিনে উৎসব মুখর হয়ে উঠেছে বেলুড় মঠ-সহ অন্যান্য রামকৃষ্ণ মঠ ও মিশন। এই উপলক্ষে আজ ১২ জানুয়ারি ‘জাতীয় যুব দিবস’ পালন করল কলকাতার হরিশ চ্যাটার্জি স্ট্রিটের রামকৃষ্ণ মঠ গদাধর আশ্রম। শ্রীমা সারদার নির্দেশে গড়ে ওঠা এই আশ্রমের পক্ষ থেকে এদিন স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে স্কুল-কলেজের প্রায় আড়াই হাজার ছেলেমেয়ে দক্ষিণ কলকাতার হরিশ পার্ক থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ গ্রহন করে।শোভাযাত্রায় স্বামী বিবেকানন্দের বাণী সম্বলিত পোস্টার, ফ্লেক্স ও ব্যানার নিয়ে যুবক-যুবতী ও ছাত্র-ছাত্রীরা দক্ষিণ কলকাতার বিভিন্ন পথ পরিক্রমা করে।
রামকৃষ্ণ মঠ গদাধর আশ্রমের অধ্যক্ষ স্বামী অমলাত্মানন্দ মহারাজ বলেন, যুবসমাজকে আরও শক্তিশালী ও আদর্শবান করে তুলতে স্বামী বিবেকানন্দ যে পথ দেখিয়েছিলেন আজকের দিনেও তা সমান ভাবে প্রযোজ্য।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, লতা মঙ্গেশকর, বীরেন্দ্র সহবাগ, মহম্মদ কাইফরা টুইটারে শ্রদ্ধা জানিয়েছেন বিবেকানন্দকে।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleস্বামীজির শিক্ষাই আমাদের চলার প্রেরণা, বিবেক স্মরণে মুখ্যমন্ত্রী