রাজ্যের নয়া উদ্যোগ, এবার ই -রেশন কার্ডে মিলবে খাদ্য সামগ্রী

রাজ্যবাসীর সুবিধার জন্য রাজ্য সরকারের নতুন ভাবনা ই -রেশন কার্ড। এবার থেকে ই-কার্ডে মিলবে রেশন।
খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে,
একদিকে ‘ভুয়ো’ গ্রাহক বাদ দেওয়া, অন্যদিকে, জনগণের ঝক্কি এড়াতেই এই উদ্যোগ।
ই-কার্ড চালুর বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের খাদ্য ও সরবরাহ দফতর। ই-কার্ড থাকলে হাতে করে রেশন কার্ড নিয়ে আর উপভোক্তাকে দোকানে যেতে হবে না। এক্ষেত্রে ফোনেই পিডিএফ ফর্ম্যাটে গ্রাহকের কাছে রেশন কার্ড থাকবে। এমনকী রেশন দোকানে গিয়ে উপভোক্তা ই-কার্ডের নম্বর বললেই প্রয়োজনীয় সামগ্রী কিনতে পারবেন।
এতদিন ধরে রেশন নিতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হতো রাজ্যবাসীকে। কারুর ডিজিটাল রেশন কার্ড কাজ করতো আবার কারোর করতো না। তাই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে রাজ্য সরকার ই- আধার কার্ডের মত ই- রেশন কার্ডের পরিকল্পনা এনেছে। এবার থেকে রেশন দোকানে এই ই- রেশন কার্ড দেখালে পাওয়া যাবে খাদ্য সামগ্রী। বৃহস্পতিবারই রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তর বিজ্ঞপ্তি জারি করে একথা বলেছে।
কিছুদিন আগেই ডিজিটাল রেশন কার্ডের কথা বলেছিল রাজ্য সরকার। কিন্তু এই করোনা পরিস্থিতিতে ডিজিটাল রেশন কার্ড ব্যবহার নিয়ে বিভিন্ন জটিলতা দেখা গিয়েছে। তাই সমস্ত জটিলতা কাটাতে একেবারে অনলাইন পদ্ধতিতে এই ই রেশন কার্ডের ভাবনা এনেছে রাজ্য সরকার। আসলে করোনা ভাইরাস মহামারির পরিস্থিতিতে নির্বাচনের আগে জুন মাস অব্দি বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু লকডাউন চলাকালীন অনেকেই ডিজিটাল রেশন কার্ড ডাকের মাধ্যমে পায়নি বলে অভিযোগ। তাই নির্বাচনের আগে জটিলতা এড়াতে রাজ্য সরকারের এই সিদ্ধান্ত।

Previous articleস্বামীর গলায় কুকুরের বেল্ট বেঁধে রাস্তায় মহিলা! পুরোটা জানলে চমকে উঠবেন
Next articleতৎকাল বিজেপির ভাবমূর্তিতে অস্বস্তিতে শীর্ষ নেতৃত্ব? তড়িঘড়ি দিল্লিতে তলব দিলীপদের