চাপের মুখে সিদ্ধান্ত বদল, WhatsApp-এর নতুন আপডেট এখনই নয়

WhatsApp-এ নতুন পলিসি এগ্রি না করলে ডিলিট হবে অ্যাকাউন্ট। এই নতুন পলিসি সংক্রান্ত আপডেট আপাতত স্থগিত রাখল হোয়াটসঅ্যাপ। ৮ ফেব্রুয়ারি ছিল ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট গ্রহণের শেষ সময়সীমা। তা এখন বাড়ানো হল। নয়া আপডেটের দিনক্ষণ পিছিয়ে হয়েছে ১৫ মে।

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি সংক্রান্ত পরিবর্তন নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে বিশ্ব জুড়েই। ফলে এর মধ্যেই অনেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার ছেড়েছেন। ব্যবহার বেড়েছে সিগন্যাল, টেলিগ্রাম সংক্রান্ত অ্যাপ ব্যাবহারের ক্ষেত্রে। এবার ডেটা শেয়ারিং সম্পর্কিত সেই আপডেট আপাতত পিছিয়ে দিল হোয়াটসঅ্যাপ। এ কথা নিজস্ব ব্লগে জানিয়েছে সংস্থা। ৮ ফেব্রুয়ারি ছিল ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট গ্রহণের শেষ সময়সীমা। ফেসবুক অধিকৃত এই সংস্থা জানাচ্ছে, ‘সাম্প্রতিক আপডেট নিয়ে প্রচুর মানুষের বিভ্রান্তির কথা আমরা শুনেছি। এই আপডেট ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করার ক্ষমতা আমাদের দিচ্ছে না’। ১৫ মে নতুন অপশন আসার আগে এই পলিসি নিয়ে ধীরে ধীরে ব্যবহারকারীদের কাছে যাওয়ার পরিকল্পনা করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের এই আপডেটের যে বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে তা হল— ব্যবহারকারীর চ্যাট সংক্রান্ত যাবতীয় তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে পারে হোয়াটসঅ্যাপ। বিভিন্ন বিজ্ঞাপনের জন্যই নাকি এটি করা হবে। দিনের পর দিন এই অভিযোগ খারিজ করে সংস্থা। ব্যবহারকারীদের উদ্দেশে তারা ব্লগে লিখেছে, ‘না আমরা আপনাদের ব্যক্তিগত মেসেজ দেখতে পারি, না আপনাদের ফোনকল শুনতে পাই। আপনার শেয়ার করা লোকেশনও আমরা দেখতে পাই না। ফেসবুকও পায় না’। এছাড়াও তারা দাবি করেছে লোকেশন সংক্রান্ত সমস্ত তথ্য এন্ড টু এন্ড এনক্রিপটেড থাকে, ফলে কিছুই দেখা যায় না।

আরও পড়ুন-প্রথম করোনা আক্রান্তর খোঁজে চিনে হু-র দল

Advt

Previous articleউত্তরবঙ্গে করোনা ভ্যাকসিনের সূচনা
Next articleটিকা না নিয়ে বিতর্কে জল ঢাললেন আলিপুরদুয়ারের তৃণমূল বিধায়ক সৌরভ চক্রবর্তী